Israel Palestine War

ইজরায়েলকে সামরিক ত্রাণ পাঠাবে আমেরিকা

আন্তর্জাতিক

israel palestine gaza war bengali news

৬ মাসের বেশি সময় ধরে প্যালেস্তাইনের গাজায় আগ্রাসন চালাচ্ছে ইজরায়েল। ইজরায়েলী সেনার আক্রমণে এখনও অবধি ৩২,৭০৫জন প্যালেস্তিনীয়র মৃত্যুর খবর মিলেছে। আহত’র সংখ্যা ৭৫,১৯০। এরই মাঝে ইজরায়েলকে ২.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র পাঠানোর সিদ্ধান্ত নিল আমেরিকা। 

আমেরিকার এই সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরেই ক্ষোভে ফেটে পড়েছে প্যালেস্তিনীয় অথরিটি বা পিএ’র বিদেশমন্ত্রক। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, এই অস্ত্র পাঠানোর প্যাকেজের মধ্যে কয়েক হাজার মিসাইলের পাশাপাশি ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমানও রয়েছে। 

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, গাজা এবং মিশর সীমান্ত লাগোয়া রাফা শহরে সামরিক অভিযান চালানোর প্রস্তুতি নিয়ে ফেলেছে ইজরায়েল। নতুন করে মার্কিন সামরিক সহায়তা আসার ফলে সেই আশঙ্কা আরও জোরালো হল। 

গাজার স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘন্টায় অবরুদ্ধ ভূখন্ডে নতুন করে প্রাণ হারিয়েছেন ৮২জন। আহতের সংখ্যা ৯৮জন। 

রাষ্ট্রসংঘের শান্তিরক্ষী বাহিনীর তরফে অভিযোগ করা হয়েছে, দক্ষিণ লেবাননের র’মেইশ শহরে শান্তিরক্ষী বাহিনীর শিবিরে হামলা চালিয়েছে ইজরায়েল। যদিও ইজরায়েলী সেনার তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। 

গাজার পাশাপাশি ইজরায়েল যে লেবানন, সিরিয়ার মত পার্শবর্তী দেশগুলিতেও অস্থিরতা ছড়াতে চায়, শনিবার এই কথা বলেছেন খোদ ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। তিনি বলেছেন, লেবাননের হেজবোল্লা সংগঠনকেও আমরা শেষ করে দেব। তারজন্য যদি বেইরুট, দামাস্কাস কিংবা আরও দূরে কোথাও অভিযানে নামতে হয়, আমরা প্রস্তুত। 

ইজরায়েল যুদ্ধ চালিয়ে গেলেও বিশ্ব জনমত ক্রমেই ইজরায়েলের জায়নবাদী শাসকগোষ্ঠীর বিরুদ্ধে স্বর তুলছে। শনিবার লন্ডনে গাজার সংহতিতে মিছিলের ডাক দেয় প্যালেস্তাইন সলিডারিটি ক্যামপেইন। রাসেল স্কোয়ার থেকে ট্রাফালগার স্কোয়ার অবধি সেই মিছিলে সামিল হন কয়েক হাজার মানুষ।

Comments :0

Login to leave a comment