PARIS OLYMPICS ALGERIA

ফ্রান্সের অত্যাচারের স্মৃতি আলজেরিয়ার অলিম্পিক প্যারেডে

খেলা

একসময়ে উপনিবেশ ছিল ফ্রান্সেরই। আফ্রিকার আলজেরিয়ার ক্রীড়াবিদরা ফ্রান্সের অত্যাচারের স্মৃতি মনে করিয়ে দিলেন অলিম্পিকের মঞ্চে। ১৯৬১’র সালের কুখ্যাত দমনে নিহতদের স্মরণ করলেন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে। 
উদ্বোধনী অনুষ্ঠানে দেখা গিয়েছে আলজেরিয়ার ক্রীড়াবিদরা প্যারেডে এনেছিলেন লাল গোলাপ। নিহতদের স্মৃতিতে ফুল ভাসিয় দিলেন প্যারিসের শ্যেন নদীতে। 
১৯৬১’র সেই অত্যাচার আলজেরিয়ার স্বাধীনতার লড়াইয়ের ভয়ঙ্কর অধ্যায়। ১৯৬১’র ১৭ অক্টোবর ফরাসি বাহিনীর দমনে নিহত হয়েছিলেন ১২০ জন স্বাধীনতা সংগ্রামী। প্যারিসের মাটিতেই স্বাধীনতার স্বর তুলেছিলেন তাঁরা। গ্রেপ্তার করা হয়েছিল আরও ১২ হাজার প্রতিবাদীকে। 
আলজেরিয়ার বহু অভিবাসী পরিবার ফ্রান্সের বাসিন্দাও। ১৯৬১’র ওই দমনে নিহতদের মধ্যে ছিলেন কাসি উয়াহিয়া, প্যারিসের নিকাশি কর্মী। তাঁর দেহ ভাসিয়ে দেওয়া হয়েছিল। কাসির আঠাশ বছরের নাতি ইয়ানিস। তিনি বলেছেন, ‘‘শহীদদের এই শ্রদ্ধা অর্পন অমূল্য হয়ে থাকল আমাদের স্মৃতিতে।’’
ফ্রান্সের ঔপনিবেশিক শাসকরা দশকের পর দশক এই নির্মম অত্যাচারের স্মৃতি লুকিয়ে রাখার চেষ্টা চালিয়েছে। তবে সম্প্রতি ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁকে বলতে হয়েছে ‘এই অপরাধের কোনও অজুহাত থাকতে পারে না।’’
১৩২ বছরের পরাধীনতার পর আলজেরিয়া স্বাধীনতা পেয়েছিল ১৯৬২-তে।

Comments :0

Login to leave a comment