12 Coach Local Train

শিয়ালদার ৩ প্ল্যাটফর্ম থেকে চালু ১২ কামরার লোকাল

রাজ্য

শনিবার থেকেই তিনটি প্ল্যাটফর্ম সচল হয়ে গিয়েছে। আর কয়েক দিনের মধ্যে ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শেষ হয়ে যাবে। তখন ওই দু’টি প্ল্যাটফর্ম থেকেও ১২ কোচের লোকাল চলাচল শুরু হবে বলে শনিবার জানিয়েছে রেল। শিয়ালদহ স্টেশনের ১, ২ এবং ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কামরার লোকাল ট্রেন ছাড়া শুরু হল। শনিবার থেকেই ওই তিন প্ল্যাটফর্ম থেকে আসা-যাওয়া শুরু করলো বারো কামরার ট্রেন। আর কয়েক দিনের মধ্যে ৩ এবং ৪ নম্বর প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজ শেষ হয়ে যাবে। এখন চলছে প্ল্যাসফর্ম তৈরির কাজ। রেল আগেই ঘোষণা করেছিলো ১ জুলাই থেকে ১ থেকে ৫ পর্যন্ত সব প্ল্যাটফর্ম থেকে চলবে ১২ বগির ট্রেন। 
দেশের ব্যস্ততম রেলস্টেশনগুলির মধ্যে অন্যতম শিয়ালদহ স্টেশন। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী এই স্টেশন দিয়ে যাতায়াত করেন। স্টেশন বাড়ানোর জেরেই তীব্র গরমের মধ্যে ট্রেন পেতে দীর্ঘ প্রতীক্ষার সঙ্গে আধুনিকীকরণের জেরে নিত্যযাত্রীদের দারুণ সমস্যায় ভুগতে হয়েছে। প্ল্যাটফর্ম বাড়ানোর সঙ্গে শিয়ালদহ উত্তর শাখার সিগন্যাল ব্যবস্থাকে ঢেলে সাজাতে হয়েছে। আর তা করতে গিয়ে মারাত্মক সমস্যায় পড়তে হয়েছিলো যাত্রীদের।
শনিবার পূর্ব রেলের পক্ষ থেকে বলা হয়েছে, শিয়ালদহ স্টেশনের জন্য অত্যাধুনিক ইলেকট্রনিক ইন্টারলকিং কেবিনের পাশাপাশি এদিন থেকে ১, ২, ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে শুরু হয়ে গেলো বারো বগির ট্রেনের চলাচল। শিয়ালদহ ডিভিশনে প্রতিদিন প্রায় ৮৯২টি লোকাল ট্রেন চলাচল করে। প্ল্যাটফর্মের দৈর্ঘ্য কম থাকার জন্য শিয়ালদহ স্টেশনে ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্ম পর্যন্ত ১২ বগির ট্রেন চালানো যেত না। কেবলমাত্র  ৬ এবং ৭ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কামরার লোকাল ট্রেন চলত।
পূর্ব রেলের শিয়ালদহে তিনটি লাইনের ট্রেন যাতায়াত করে— শিয়ালদহ দক্ষিণ, শিয়ালদহ মেন অর্থাৎ শিয়ালদহ-রানাঘাট-কৃষ্ণনগর এবং শিয়ালদহ উত্তর অর্থাৎ শিয়ালদহ-বনগাঁ বিভাগ। এর মধ্যে শিয়ালদহ দক্ষিণের সমস্ত ইএমইউ ট্রেনকে ১২ বগির করে দেওয়া হলেও বাকি দুই বিভাগের সব ট্রেন ১২ কামরার ছিল না। বরং বেশির ভাগ ট্রেন ছিল নয় কামরার। কিন্তু ওই ট্রেনগুলিতে যে ভিড় হয়, তাতে ১২ কামরার ট্রেনের প্রয়োজন ছিল। 
তাই রেলের লক্ষ্য শিয়ালদহের সব শাখাতেই ১২ কামরার ট্রেন চালানো। সেটা আর কয়েক মাসের মধ্যেই হয়ে যাবে বলে জানিয়ে আসছিলো রেল। জুন মাসের শুরু থেক দফায় দফায় সম্প্রসারণের কাজ শুরু হয়। সেই কাজের শেষের দিকে। আনুষ্ঠানিকভাবে এদিন শনিবার থেকে ১ থেকে ৩ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ বগির ট্রেন চালু হয়ে গেলো।
শিয়ালদহ স্টেশন থেকে বারাসত, ব্যারাকপুর, শান্তিপুর, নৈহাটি, শ্যামনগর, বনগাঁ, ডানকুনি, সোদপুর, খড়দহ-সহ বিভিন্ন স্থানের যাত্রীরা যাতায়াত করে থাকেন। ৯ কামরার ট্রেনে বিধাননগর এবং দমদম স্টেশন থেকে যাত্রীদের উঠতে অসুবিধা হত। তবে ১২ কামরার ট্রেন চালু হলে সেই অসুবিধা অনেকাংশে দূর হবে বলে আশাবাদী রেল। বেশি সংখ্যক যাত্রী আরো স্বাচ্ছন্দ্যের সঙ্গে যাতায়াত করতে পারবেন। 
রেলের হিসাব অনুযায়ী, ১২ বগির ট্রেন চালু হলে প্রায় হাজার জন অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবেন। ট্রেনে আসন সংখ্যাও প্রায় ২৫ শতাংশ বেশি হবে। বিষয়টি নিয়ে পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ‘‘পূর্ব রেল নির্ভরযোগ্য এবং যাত্রী-কেন্দ্রিক পরিষেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ১, ২ এবং ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে ১২ কামরার ট্রেন চালু হওয়ার ফলে যাত্রীরা আরও সুবিধাজনক এবং নিরাপদ ভাবে যাত্রা করতে পারবেন।’’

Comments :0

Login to leave a comment