INDIAN FOOTBALL

ফিফা ক্রমতালিকায় এগোল ভারত

খেলা

fifa rankingindia aiff sunil chetri lionel messi afc indian football isl bengali news

সাফ কাপ এবং হিরো ইন্টার-কন্টিনেন্টাল কাপ জিতেছে ভারত। নজরকাড়া ফুটবল খেলেছে গোটা ভারতীয় টিম। শক্তিশালী লেবানান এবং কুয়েতের বিরুদ্ধে লড়াই করে জয় ছিনিয়ে এনেছেন ইগর স্টিম্যাচের ছেলেরা। মাঠের মধ্যে সেই লড়াইয়ের ছাপ এসে পড়ল ফিফা ক্রমতালিকাতেও। 

বৃহস্পতিবার ফিফার তরফে ক্রমতালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকা অনুযায়ী ১ ধাপ এগিয়েছে ভারত। ১০০ থেকে উঠে এসেছে ৯৯ তম স্থানে। 

ফিফা ক্রমতালিকায় এগোলেও এএফসি তালিকায় এখনও এগোতে পারেনি ভারত। এএফসি তালিকায় ভারত রয়েছে ১৮ তম স্থানে। ভারতের এক ধাপ আগে রয়েছে কিরঘিস্তান, এবং একধাপ পরে রয়েছে লেবানান। প্রসঙ্গত, ১৯৯৬ সালে ফিফা ক্রমতালিকার ৯৪ তম স্থানে উঠেছিল ভারত। এখনও পর্যন্ত সেটাই ভারতের সর্বোচ্চ র‌্যাঙ্ক। 

প্রসঙ্গত,ইন্টার-কন্টিনেন্টাল কাপ খেলতে নামার আগে লেবানান ভারতের থেকে এগিয়ে ছিল। কিন্তু ভারতের কাছে ইন্টার-কন্টিনেন্টাল কাপ এবং সাফ কাপে পর্যুদস্ত হওয়ার ফলে ফিফা এবং এএফসি ক্রমতালিকা, উভয় ক্ষেত্রেই পিছিয়েছে লেবানান। 

অপরদিকে ফিফা তালিকার শীর্ষ স্থানে রয়েছেন লিও মেসি’রা। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে ফ্রান্স এবং ব্রাজিল। আর তালিকার একদম তলার তিনটি দেশ হল বৃটিশ ভার্জিন আইল্যান্ড, অ্যাঙ্গুইলা এবং সান মারিনো। 

এএফসি তালিকার প্রথম তিনে যথাক্রমে রয়েছে জাপান, ইরান এবং অস্ট্রেলিয়া। 

Comments :0

Login to leave a comment