UN WOMEN GAZA

গাজায় নারী, শিশুমৃত্যু ১৬ হাজার ছাড়িয়ে, বলছে রাষ্ট্রসংঘই

আন্তর্জাতিক

ছবি টুইটার থেকে।

প্রতি ঘন্টায় নিহত হচ্ছেন দু’জন করে মা। নিহত নারী এবং শিশুর সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। অন্তত ১০ হাজার শিশু তাঁদের বাবাকে হারিয়েছে একশো দিনের যুদ্ধে।

প্যালেস্তাইন বারবারই বলছে ইজরায়েলের হানাদারির অন্যতম প্রধান লক্ষ্য নারী এবং শিশুরা। এবার রাষ্ট্রসংঘের নারী বিভাগের প্রতিবেদনে জানানো হয়েছে একশো দিনের বেশি ইজরায়েলের অবিরাম বোমাবর্ষণের মর্মান্তিক পরিণাম। 

৭ অক্টোবরের পর থেকে ইজরায়েলই বোমা ফেলে চলেছে গাজায়। স্কুল, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল কিছুই বোমার লক্ষ্য থেকে বাকি নেই। বিমান থেকে বোমা ফেলা হচ্ছে অস্থায়ী ত্রাণশিবিরেও। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পেশ হলে আটকে দিচ্ছে ইজরায়েলের প্রধান মদতদাতা মার্কিন যুক্তরাষ্ট্র। 

রাষ্ট্রসংঘ জানাচ্ছে ৩ হাজার মহিলা হারিয়েছেন স্বামীকে। গাজার সামগ্রিক যন্ত্রণাই উঠে এসেছে প্রতিবেদনে। বলা হয়েছে ২৩ লক্ষ জনসংখ্যা গাজার। অন্তত ১৯ লক্ষ মানুষই এখন বাস্তুহারা। তার মধ্যে ১০ লক্ষ কিশোরী ও মহিলা। 

রাষ্ট্রসংঘের নারী বিভাগের ডিরেক্টর সিমা বহৌস ফের মানবিকতার খাতিরে যুদ্ধবিরতির আবেদন জানিয়েছেন। এই আবেদন বারবারই জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তবে তাতে কাজের কাজ কিছু হয়নি। 

বহৌস বলেছেন, ‘‘এই মহিলা এবং কিশোরীরা একেবারেই সুরক্ষাবিহীন অবস্থায় রয়েছে। ব্যবস্থা নেই চিকিৎসার, নেই ওষুধ। 

গাজা পরিচালিত হামাসের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে ইজরায়েলের হামলায় নিহতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। তার ৭০ শতাংশই নারী ও শিশু। 

কিন্তু বহৌস এর সঙ্গে জুড়েছেন, ‘‘আক্রমণের সময় মহিলা এবং নারীরা যৌন নিগ্রহেরও শিকার হচ্ছেন। ভয়ঙ্কর সব ঘটনার খবর মিলছে।’’ নাম না করলেও ইজরায়েলের সেনার বিরুদ্ধেই যৌন হেনস্তার অভিযোগ তুলছেন রাষ্ট্রসংঘের নারী বিভাগের প্রধান।  

Comments :0

Login to leave a comment