2000 notes RBI

বাজারে ৮৪৬০ কোটি টাকার দু’হাজারের নোট এখনও

জাতীয়

দু’হাজার টাকার নোট এখনও রয়েছে বাজারে। অন্তত ৮ হাজার ৪৭০ কোটি টাকার এই নোট নাগরিকদের হাতে রয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের বিবৃতিতে দেওয়া হয়েছে এই তথ্য। তবে বাজারে এই অঙ্কের মোট নোটের ৯৭.৬২ শতাংশ ব্যাঙ্কে জমা পড়ে গিয়েছে। 
গত বছর রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করেছিল ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার টাকার সব নোট ব্যাঙ্কে ফেরত দিতে হবে। সব অংশেই আশঙ্কা এবং সংশয় ছড়ানোয় টাকা ফেরানোর মেয়াদ বাড়তে থাকে। রিজার্ভ ব্যাঙ্ককে ঘোষণা করতে হয় যে ২ হাজার টাকার নোট বাতিল করা হয়নি। বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে কেবল। বাস্তবে সেই আশ্বাসে কাজ হয়নি। বেশিরভাগ বাজারেই এই নোটে লেনদেন কষ্টকর হয়ে পড়েছে। 
২০১৬’তে আচমকা নোট বাতিলের ঘোষণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সে সময়ে চালু পাঁচশো এবং হাজার টাকার নোট বাতিলের ঘোষণা করা হয়। তার বদলে চালু হয় নতুন পাঁচশো এবং ২ হাজার টাকার নোট। কালো টাকা, দুর্নীতি দমন, সন্ত্রাসবাদ দমনের মতো লক্ষ্য জানিয়েছিল সরকার। বলা হয়েছিল অর্থনীতিতে নগদের পরিমাণ কমিয়ে অনলাইনে লেনদেন বাড়াতে এই পদক্ষেপ। বাস্তব ক্ষেত্রে কোনটিই মেলেনি। ২ হাজার টকার নোট বাতিলকে সেই ব্যর্থতার আরেকটি চিহ্ন বলে সরব হন বিরোধীরা। 
গত বছরের ৭ অক্টোবর ব্যাঙ্কে ফেরত নেওয়া বন্ধ করার ঘোষণা হয়। ফের শোরগোল হওয়ায় পরদিনই রিজার্ভ ব্যাঙ্ক জানায় যে রিজার্ভ ব্যাঙ্কে ১৯টি আঞ্চলিক দপ্তরের মাধ্যমে এই নোটের বদলে টাকা ফেরানো হবে।

Comments :0

Login to leave a comment