Gangasagar Mela 2024

গঙ্গাসাগরে এসে অসুস্থ ৫ যাত্রী, আনা হল কলকাতায়

রাজ্য

মেলায় যাত্রীদের ভীড়। ছবি-রবীন গোলদার।

অনিল কুণ্ডু- গঙ্গাসাগর
মেলায় যাত্রীদের ভীড় বাড়ছে। মকর সংক্রান্তির স্নানকে কেন্দ্র করে ভীন রাজ্য থেকে যাত্রীরা আসতে শুরু করেছেন। অনেকেই আগেভাগে সাগর স্নান ও মেলা দর্শন সেরে ফিরে যাচ্ছেন। এবারে মকর সংক্রান্তির পূণ্য স্নানের যোগ রয়েছে রবিবার রাত থেকে সোমবার রাত পর্যন্ত। মেলায় বহু মানুষের সমাগম হবে। যাত্রীদের পরিষেবায় সমস্তরকম প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের তরফে। এদিন মেলা অফিসে সাংবাদিক সম্মেলনে রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস দাবি করেছেন, গঙ্গাসাগর মেলাকে কেন্দ্র করে শনিবার পর্যন্ত বিভিন্ন দপ্তর মিলিয়ে ব্যয় হয়েছে প্রায় ২৫০ কোটি টাকা। 
যাত্রীদের সুরক্ষায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ১৪ হাজারেরও বেশি পুলিশ কর্মী মোতায়ন করা হয়েছে। মেলা প্রাঙ্গনে যাত্রীদের ভীড় নিয়ন্ত্রণ করতে ৫৪৮টি ড্রপ গেট করা হয়েছে। ২৪০০ জন সিভিল ডিফেন্স স্বেচ্ছাসেবক ও অসামরিক প্রতিরক্ষা দপ্তরের জলপ্রহরী কাজ করছেন। মেলা প্রাঙ্গনে যাত্রীদের ভীড় যেমন বাড়ছে কেপমারীর ঘটনাও ঘটছে। পুলিশ প্রশাসনের দেওয়া তথ্যানুযায়ী এদিন পর্যন্ত ১৮টি কেপমারীর ঘটনা ঘটেছে। ১৬টি ক্ষেত্রে খোয়া যাওয়া জিনিসপত্র উদ্ধার হয়েছে। বিভিন্ন অপরাধের ঘটনায় ১৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। দলছুট হয়ে মেলায় পরিজনদের হারিয়ে নিখোঁজ হয়েছেন ৪১০ জন যাত্রী। পুলিশ প্রশাসন, মেলায় স্বেচ্ছাসেবকদের সহায়তায় ৩৯৪ জন নিখোঁজ যাত্রীকে তাঁদের পরিজনদের হাতে তুলে দেওয়া হয়েছে। এখনো পর্যন্ত মেলায় অসুস্থ ৫ জন যাত্রীকে এয়ারলিফটের মাধ্যমে কলকাতায় সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।  
এদিকে গঙ্গাসাগর মেলাকে কেন্দ্র করে কোটি কোটি টাকা ব্যয়ের কথা বলা হলেও মেলা প্রাঙ্গনে পরিস্কার পরিচ্ছন্নতা নিয়ে প্রশ্ন তুলেছেন যাত্রীরা। কপিল মুনি মন্দির আশ্রমের সামনে নাট মন্দিরের পাশে যত্রতত্র মলমূত্র ত্যাগ করায় দুর্গন্ধ ছড়াচ্ছে। মাছি ভনভন করছে। খোদ মন্দিরের সামনে এই পরিস্থিতি। এমনকি মন্দিরের সামনে ব্যারিকেড করা হলেও নাটমন্দিরের যাওয়ার ভিআইপি রাস্তাবন্ধ করে দেওয়া হয়েছে। 
এদিন সমুদ্র ভাঙন প্রসঙ্গে সিপিআই(এম) সাগর এরিয়া কমিটির সম্পাদক বিধান দাস সাংবাদিকদের অভিযোগ করে বলেন, যেভাবে সমুদ্র গ্রাস করছে। ভাঙন হচ্ছে। গঙ্গা অ্যাকশন প্রকল্পের টাকায় কেন সমুদ্র সৈকত রক্ষা করা হচ্ছে না। কেনই বা মুড়িগঙ্গা নদীর উপর ব্রীজ নির্মাণ হচ্ছে না। তিনি এদিন জানান, মুড়িগঙ্গা নদীর উপর ব্রীজ নির্মাণের দাবিতে সিপিআই(এম) সাগরদ্বীপের বাসিন্দাদের সাক্ষর সংগ্রহ করছে। প্রয়োজনে ব্রীজ নির্মাণের দাবিতে লাগাতার আন্দোলনে নামারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি। বিধান দাস এদিন রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, সমুদ্র ভাঙনে মেলা প্রাঙ্গনের পরিসর কমছে। এরপরে কপিল মুনির মন্দির আশ্রম কোথায় হবে। ভবিষ্যতে গঙ্গাসাগরে সাগর মেলা কোথায় হবে। সরকারি কোন জমি ফাঁকা নেই। যেটুকু ছিল সবটাই বিভিন্ন সংস্থাকে বন্ঠন করেছে এই সরকার। ৪, ৫ নম্বর রাস্তার মাঝে আর কোন ফাঁকা জমি নেই। যদিও এবিষয়ে মুখে কুলুপ এঁটেছেন জেলা প্রশাসনের আধিকারিকরা। 
যাত্রীদের প্রাথমিক চিকিৎসা পরিষেবা দিতে এবারও বহু স্বেচ্ছাসেবী সংগঠন মেলা প্রাঙ্গনে শিবির করেছে। গঙ্গাসাগর মেলা প্রাঙ্গনে শনিবার সকালে দক্ষিণ ২৪ পরগনা প্রেস ক্লাবের উদ্যোগে এবারে ২১তম বর্ষের প্রাথমিক চিকিৎসা পরিষেবায় ‘সহায়তা কেন্দ্র’র উদ্বোধন করেন বিশিষ্ট চিকিৎসক এস কে সাঁতরা। এদিন যাত্রীদের পরিষেবায় হোমিওপ্যাথিক ওয়েলফেয়ার রিলিফ সোসাইটি ট্রাস্ট’র ৫১তম বর্ষ চিকিৎসা শিবিরের উদ্বোধন ও আলোচনাসভার আয়োজন করা হয়। উদ্বোধন করেন চিকিৎসক প্রলয় শর্মা। তিনি ছাড়াও আলোচনাসভায় বক্তব্য রাখেন চিকিৎসক অভিজিৎ চ্যাটার্জি, অভিজিৎ মজুমদার। অনুষ্ঠান পরিচালনা করেন সংস্থার কর্ণধর ডা. শর্মিলা ব্য্যানার্জি। গঙ্গাসাগর মেলা প্রাঙ্গনে সুন্দরবন সেবা সমিতির উদ্যোগে এবারও চিকিৎসা শিবির করা হয়েছে। 

Comments :0

Login to leave a comment