SC SANJAY SINGH

‘আপ’ নেতা সঞ্জয় সিংয়ের জামিন সুপ্রিম কোর্টে

জাতীয়

আম আদমি পার্টির নেতা সঞ্জয় সিং-কে জামিন দিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রের ইডি’কে প্রশ্নের মুখেও ফেলেছে শীর্ষ আদালত। 
গত অক্টোবরে ‘আপ’ নেতা সঞ্জয় সিং-কে গ্রেপ্তার করে ইডি। মঙ্গলবার সঞ্জয় সিংয়ের জামিনের আবেদনের বিরোধিতা যদিও করেনি ইডি। অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু আদালতকে বলেন, ‘‘জামিনের আবেদনের গভীরে না গিয়ে আপাতত অনুমোদন করছি।’’
গত অক্টোবর থেকে তিহার জেলে রয়েছেন সঞ্জয় সিং। দিল্লির ‘আপ’ সরকারের আবগারি নীতি ঘিরে টাকা লেনদেনের অভিযোগে দায়ের মামলার পরিপ্রেক্ষিতে গ্রেপ্তার করা হয় তাঁকে। এই মামলারই তদন্তে গ্রেপ্তার হন দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াও। আর গত মাসেই দিল্লির মুখ্যমন্ত্রী এবং ‘আপ’ আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করেছে ইডি। 
এর আগে বিচার আদালত এবং দিল্লি হাইকোর্টে সঞ্জয় সিংয়ের জামিনের আবেদন খারিজ হয়ে গিয়েছিল। এদিন ইডি’কে সুপ্রিম কোর্ট প্রশ্ন করে, ‘‘গত ৬ মাস ধরে জেলে বন্দি এই অভিযুক্ত। তদন্ত শেষ হয়নি বলে বিচার প্রক্রিয়াও শুরু হলো না। বিচার শুরু করার মতো প্রমাণ এখনও জোগার হয়নি কেন। অভিযোগে জানানো হয়েছে দিল্লিতে বেসরকারি ব্যবসায়ীদের মদ বিক্রির লাইসেন্স দেওয়ার নাম করে অভিযুক্ত ২ কোটি টাকা নিয়েছেন। সেই টাকা কোথায়, তার নির্দিষ্ট তথ্য হাজির করা যাচ্ছে না কেন।’’ 
এই মামলায় অন্যতম অভিযুক্ত দীনেশ অরোরা পরে রাজসাক্ষী হয়ে যান। তাঁর বয়ানকে হাতিয়ার করেছে ইডি। বেঞ্চ রায়ে উল্লেখ করেছে যে এই অরোরা গোড়ায় তাঁর বয়ানে সঞ্জয় সিং-কে দায়ী করেননি। 
বিচারপতি সঞ্জীব খান্না, দীপঙ্কর দত্ত এবং প্রসন্ন বি’র বেঞ্চ জানায় যে বিচার ঝুলে থাকা অবস্থায় অভিযুক্তকে জামিন দেওয়া যেতে পারে। তবে আদালর বলেছে, এই জামিনের রায়কে দুর্নীতি সংক্রান্ত অন্যান্য মামলায় নজির হিসেবে বিবেচনা করা যাবে না। 
মঙ্গলবার সকালেই ‘আপ’ আশঙ্কা জানায় যে ভোটের আগে দলের আরও নেতানেত্রীদের গ্রেপ্তার করা হবে। কেন্দ্রে বিজেপি সরকারের ইশারায় কেন্দ্রীয় তদন্ত সংস্থা ভোটের আগে বিরোধীদের গ্রেপ্তার করতে চায়।

Comments :0

Login to leave a comment