Bharat Jodo Nyay Yatra

আজ শুরু হচ্ছে দ্বিতীয় দফার ‘ভারত জোড়ো যাত্রা’

জাতীয়

রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু হচ্ছে আজ। ১৫টি রাজ্য, ১০০টি লোকসভা আসনের মধ্য দিয়ে আজ মণিপুরের থৌবাল থেকে শুরু হবে এই যাত্রা।
লোকসভা ভোটের আগে এই পদযাত্রাকে কংগ্রেসকে বাড়তি অক্সিজেন দেবে বলে মনে করা হচ্ছে। রাহুল গান্ধীর নেতৃত্বাধীন যাত্রা যদিও আদর্শগত, নির্বাচনী নয় বলে দাবি করে কংগ্রেস শনিবার বলেছে, নরেন্দ্র মোদী সরকারের ১০ বছরের 'অন্যায়'-এর বিরুদ্ধে এই যাত্রা করা হচ্ছে।
রাহুল গান্ধী ৬৭ দিনে ৬৭০০ কিলোমিটার পথ অতিক্রম করবেন। উত্তর-পূর্বের রাজ্যগুলি থেকে শুরু হয়ে উত্তর ও মধ্য দিয়ে যাত্রা শুরু হবে এবং ২০ মার্চ মহারাষ্ট্রে শেষ হবে।
উল্লেখ্য, ১১ দিনে ২০টি জেলায় ১,০৭৪ কিলোমিটার পথ পাড়ি দিয়ে উত্তরপ্রদেশে ১১ দিন, ঝাড়খণ্ডে আট দিন, আসামে একই দিন এবং মধ্যপ্রদেশে সাত দিন এই পদযাত্রা অনুষ্ঠিত হবে।

উত্তর প্রদেশের আমেঠি, গান্ধী পরিবারের দুর্গ রায়বেরেলি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী এলাকা বারাণসীসহ রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ এলাকা দিয়ে যাত্রাটি অতিক্রম করবে।
এই যাত্রা ৬,৭১৩ কিলোমিটার পথ অতিক্রম করবে, যার বেশিরভাগই বাসে এবং পায়ে হেঁটে। এটি প্রায় ১০০ টি লোকসভা আসন এবং ৩৩৭ টি বিধানসভা কেন্দ্র কভার করবে। কংগ্রেসের লক্ষ্য ভৌগোলিক পার্থক্য ঢাকতে এবং বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে সংযোগ স্থাপন করা।

Comments :0

Login to leave a comment