CPIM Cooch Behar

কোচবিহারে ঝড়ে বিপর্যস্ত এলাকা পরিদর্শনে সিপিআই(এম) নেতৃত্ব

রাজ্য জেলা

ঝড় বিধ্বস্ত মানুষের সাথে কথা বলছেন অনন্ত রায়। ছবি -অমিত কুমার দেব।

কোচবিহার ২নং ব্লকের মরিচবাড়ি-খোল্টা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ঝড় বিধ্বস্ত মরিচবাড়ি উত্তর এলাকা পরিদর্শন করলেন সিপিআই(এম) কোচবিহার জেলা সম্পাদক অনন্ত রায় সহ সিপিআই(এম) নেতা উত্তম অধিকারী, তিমির কার্যী, ছাত্রনেতা প্রণয় কার্যী প্রমুখ। ঝড়ে ক্ষতিগ্রস্ত সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন মানুষের বাড়িতে গিয়ে তাদের সাথে কথা বলেন অনন্ত রায়। সব সময় তাদের পাশে থাকার আশ্বাস দেন তিনি। 
রবিবার বিকেলে কয়েক মিনিটের ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়ে কোচবিহার ২নং ব্লকের মরিচবাড়ি-খোল্টা গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বিস্তীর্ণ এলাকা। প্রবল ঝড় আছড়ে পড়ে এই গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত মরিচবাড়ি উত্তর, চেকপোস্ট, খোঁচা বাড়ি,  সহ বিভিন্ন গ্রাম। প্রায় ৭ মিনিটের ঝড়ে বিপর্যয়ের মুখে পড়ে প্রায় ১৫০টি বাড়ি। এর মধ্যে ভয়াবহ ভাবে ক্ষতিগ্রস্ত প্রায় ৬০টি বাড়ি। এই ঝড়ে আহতের সংখ্যা একাধিক। এর মধ্যে ৪ জন আলিপুরদুয়ার হাসপাতালে চিকিৎসাধীন। ক্ষয়ক্ষতির পরিমাণ কয়েক লক্ষাধিক টাকা বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে।
ঝড়ের ধ্বংস লীলার নির্মম ছবি এদিন স্বচক্ষে দেখেন সিপিআই(এম) নেতৃত্ব। কথা বলেন ক্ষতিগ্রস্তদের সঙ্গে। পাশাপাশি ঝরে আহত হয়ে আলিপুরদুয়ার হাসপাতলে চিকিৎসাধীন গৌতম সাহা এবং উত্তম সাহার পরিবারের সাথেও এদিন কথা বলেন অনন্ত রায়। কারও বাড়ির টিনের চাল উড়িয়ে নিয়ে গেছে ঝড়, কারও ঘরের ওপর ভেঙ্গে পড়েছে বিশাল আকার গাছ। কোথাও উপড়ে গেছে বিভিন্ন প্রাচীন গাছ। এই গ্রাম পঞ্চায়েত এলাকার ২৫টিরও বেশি বৈদ্যুতিন তারের খুঁটি ভেঙে গেছে এই ঝড়ে। শুধু তাই-ই নয়, এই মরিচবাড়ি ২নং এপি প্রাথমিক বিদ্যালয় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এই ঝড়ে। বিদ্যালয়ের টিনের ছাউনি রীতিমতো উড়ে গিয়েছে। বিদ্যালয়ের বিশালাকার আম গাছ ভেঙে পড়েছে। রবিবার বিকেলের ঝড়ে বিধ্বস্ত এই গ্রাম পঞ্চায়েত এলাকা সোমবার দুপুর পর্যন্ত কোনরকম সরকারি সাহায্যের আশ্বাস পাননি বলে গ্রামবাসীরা এদিন জানান।
এদিন সিপিআই(এম)কোচবিহার জেলা সম্পাদক অনন্ত রায় বলেন,  ক্ষতিগ্রস্ত মানুষেরা যাতে যথাযথ ভাবে ক্ষতিপূরণ পান, এই বিষয় নিয়ে কোচবিহার জেলা শাসকের পাশাপাশি কোচবিহার ২নং ব্লকের বিডিওর সঙ্গে কথা বলা হবে বলে এদিন জানান তিনি। 

Comments :0

Login to leave a comment