ONION PRICE SUJAN CHAKRABORTY

টাস্ক ফোর্স কোথায়? পেঁয়াজের দামে প্রশ্ন চক্রবর্তীর

রাজ্য

‘‘টাস্ক ফোর্স কোথায়? মুখ্যমন্ত্রীর টাস্ক ফোর্স ঘরের মধ্যে রয়েছে।’’ 

পেঁয়াজের দাম কেজি’তে ৮০ টাকায় পৌঁছানোয় এই মন্তব্য করেছেন সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। 

পেঁয়াজের দামে নাজেহাল মানুষ। দু’সপ্তাহের মধ্যে পেঁয়াজের দাম প্রায় ৫০ শতাংশ বেড়ে ৮০ টাকা কেজিতে পৌঁছে গেছে। পেঁয়াজের রপ্তানির ন্যূনতম দর বেঁধেছে কেন্দ্র। কেন্দ্রের বক্তব্য, ন্যূনতম দর বাইলে রপ্তানি কম হবে পেঁয়াজের। দেশের বাজারে জোগান বাড়বে।

দেশজুড়ে পেঁয়াজ চাষীরা যদিও সঠিক দাম না পেয়ে দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখিয়েছেন। মহারাষ্ট্রেই পেঁয়াজ চাষীদের টানা বিক্ষোভ হয়েছে কিছুদিন আগেও। বিভিন্ন অংশই বলছে, আড়তদার এবং কালোবাজারি চক্র বিপুলভাবে দাম বাড়াচ্ছে। মুনাফা হচ্ছে তাদেরই।

শনিবার রাতে কেন্দ্রের ভোগ্যপণ্য বিষয়ক মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে পেঁয়াজের রপ্তানি দর ৬৭ টাকা কেজি বেঁধে দিয়েছে। তবে এতে বাজারে পেঁয়াজের দাম কমার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। 

কেন্দ্রের একটি সূত্র জানাচ্ছে যে খরিফ মরশুমের পেঁয়াজ এখনও খেত থেকে বাজারে আসেনি। ডিসেম্বরে বাজারে আসবে এই পেঁয়াজ। তখন দাম কমবে। এমন বক্তব্যে যদিও দাম কমার কোনও নিশ্চয়তা নেই। 

চক্রবর্তী বলেছেন, ‘‘দাম বাড়তে থাকলে লোকের মধ্যে হইচই বেঁধে যায়। মুখ্যমন্ত্রী একদিন বাজারে যান। তিনদিন চুপচাপ থাকেন। দাম আবার বেড়ে দ্বিগুন হয়ে যায়। সরকার ব্যর্থ।’’ 

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে মূল্যবৃদ্ধির জন্য দায়ী করেছেন কেন্দ্রের মোদী সরকারকে। তিনি বলেছেন,  ‘‘ক্ষমতায় এসেই জানিয়েছিল বিজেপি দেশে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করবে। কিন্তু দেখা গেছে, মোদীর আমলেই বেপরোয়াভাবেই খাদ্যপণ্য থেকে সমস্ত কিছুর দাম বেড়ে চলেছে। মজুতদারি, কালোবাজারি জন্য দাম বেড়ে চলেছে পেঁয়াজের।’’ 

Comments :0

Login to leave a comment