Congress SP

কংগ্রেসে সঙ্গে রফা চূড়ান্ত সমাজবাদীর

জাতীয়

লোকসভা নির্বাচনের জন্য উত্তর প্রদেশে সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা চূড়ান্ত হলো। বুধবার লক্ষ্ণৌয়ে দুই দলের নেতৃবৃন্দ যৌথ সাংবাদিক বৈঠক করে এই কথা জানান। সমঝোতা অনুযায়ী সমাজবাদী পার্টি ৬৩ আসনে এবং কংগ্রেস ১৭টি আসনে প্রতিদ্বন্দিতা করবে। অন্যদিকে, মধ্য প্রদেশের খাজুরাহো আসনটি সমাজবাদী পার্টিকে ছেড়েছে কংগ্রেস। কিছুদিন আগেই মধ্য প্রদেশের বিধানসভা ভোটে এই আসন সমঝো‍‌তাতেই পৌঁছাতে পারেনি দুই দল। তার সুবিধে বিজেপি নিয়েছিল বলে মনে করেন বিশ্লেষকরা।
এদিন যৌথ সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন সমাজবাদী পার্টির প্রদেশ সভাপতি নরেশ উত্তম প্যাটেল, রাজেন্দ্র চৌধুরি। প্রদেশ কংগ্রেস সভাপতি অজয় রায় এবং সর্বভারতীয় নেতা অবিনাশ পাণ্ডে।
জানা গেছে, কংগ্রেসের চিরাচরিত আসন রায়বরেলি, আমেথি ছাড়াও কানপুর শহর, ফতেপুর সিক্রি, বাঁনসগাঁও, সাহারানপুর, ঝাঁসি, বুলন্দশহর, গাজিয়াবাদ, মথুরা, সীতাপুর, বারাবাঁকি এবং দেওরিয়া আসনে কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করবে। এর আগে কংগ্রেসকে ১১টি আসন ছাড়ার কথা বলেছিল সমাজবাদী পার্টি। যা নিয়ে দুই দলের মধ্যে সমঝোতা হচ্ছিল না বলে সূত্রের খবর ছিল। সমাজবাদী পার্টি এরমধ্যে দুই দফায় প্রার্থীও ঘোষণা করে দিয়েছে। এই অবস্থায় আসন সমঝোতা হচ্ছে না বলেই ধরে নেওয়া হয়। বুধবার তার অবসান হলো। এই ক্ষেত্রে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন বলে কংগ্রেস সূত্রে জানা গেছে। এদিন সকালে প্রিয়াঙ্কা গান্ধী ফোন করেন অখিলেশ যাদবকে। দুইজনের মধ্যে আলোচনার পরে আসন সমঝোতা নিয়ে জটিলতা কাটে।
শ্রাবস্তী আসনটি নিয়ে দুই দলের মধ্যে মতৈক্য হচ্ছিল না। এর পাশাপাশি কংগ্রেসের বক্তব্য ছিল, তাদের যে আসন ছাড়া হচ্ছে সেগুলিতে জেতার সম্ভাবনা কম। এদিন প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে অখিলেশ যাদব কংগ্রেসকে বারাবাঁকি এবং সীতাপুর আসন দুটি ছাড়তে রাজি হন। তার পরেই আসন সমঝোতা নিয়ে জটিলতা কেটে যায়।
প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে আলোচনার পরেই অখিলেশ যাদব জানিয়েছিলেন উত্তর প্রদেশে দুই দলের মধ্যে আসন সমঝোতা হবে। পরে সাংবাদিক বৈঠক করে দুই দলের রাজ্য নেতৃত্ব চূড়ান্ত ঘোষণা করেন। সেখানেই এক প্রশ্নের জবাবে নেতৃত্ব জানিয়েছেন, রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রায় যোগ দেবেন অখিলেশ যাদব। এর আগে অখিলেশ যাদব জানিয়ে ছিলেন কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা হলে তবেই তিনি রাহুল গান্ধীর যাত্রায় যোগ দেবেন। সমাজবাদী পার্টি সূত্রে জানা গেছে আগ্রায় রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রায় যোগ দেবেন অখিলেশ যাদব।
সমাজবাদী পার্টির জোটসঙ্গী রাষ্ট্রীয় লোক দলকে ইতিমধ্যেই বিজেপি ভাঙিয়ে নিয়েছে। চৌধুরি চরণ সিংকে ভারতরত্ন দেওয়া হয়েছে সেই শর্তেই। কিন্তু এখনো দুই দল প্রকাশ্যে জোটের কথা ঘোষণা করেনি। তা নিয়েও উত্তর প্রদেশের রাজনীতিতে আলোচনা চলছে। জয়ন্ত চৌধুরি একাধিকবার বিজেপি’র সঙ্গে যাওয়ার কথা বলেছেন। কিন্তু তাও আনুষ্ঠানিকভাবে জোটের ঘোষণা হচ্ছে না। জানা গেছে বিজেপি আরএলডি-কে দুটি লোকসভা আসন এবং একটি রাজ্যসভা আসন দিতে চেয়েছে। জয়ন্ত চৌধুরি তাতেই রাজি আছেন। লোকসভা ভোটে সিকে না ছিঁড়লেও রাজ্যসভা থেকে তাঁর সাংসদ হওয়া সেই ক্ষেত্রে নিশ্চিত হবে। কিন্তু গোল বেঁধেছে অন্য জায়গায়, সমাজবাদী পার্টি ৭টি আসন ছাড়তে চেয়েছিল আরএলডি-কে। ফলে দলের কর্মী-সমর্থকদের বিজেপি’র সঙ্গে যাওয়ার লাভ বোঝাতে পারছেন না জয়ন্ত চৌধুরি। এবার কংগ্রেস-সমাজবাদী পার্টির মধ্যে আসন সমঝোতা চূড়ান্ত হয়ে যাওয়ায় বিজেপি’র উপর চাপ বাড়লো। এই সুযোগে জয়ন্ত চৌধুরী দর বাড়ানোর চেষ্টা করতে পারেন বলে মনে করা হচ্ছে। জয়ন্ত চৌধুরী বিজেপি’র সঙ্গে যাওয়ার কথা বললেও অখিলেশ যাদব এখনও পর্যন্ত জয়ন্তের বিরুদ্ধে কোনও কথা বলেননি। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, শেষ পর্যন্ত আরএলডি’র সঙ্গেও আসন সমঝোতার রাস্তা খোলা রাখছেন অখিলেশ।

Comments :0

Login to leave a comment