Cope 27:

কোপ ২৭: ধনী বিশ্ব একগুঁয়ে, পৃথিবী রক্ষার সমঝোতা হলো না এখনও

আন্তর্জাতিক

Cope 27

সমঝোতার সূত্র মিলছে না বিশ্ব পরিবেশ সম্মেলনের শেষ লগ্নেও। উষ্ণায়ন থেকে বিশ্বকে রক্ষা করার পক্ষে সবাই। কিন্তু করণীয় নিয়ে আলোচনা হলেই বেরিয়ে আসছে ধনী বিশ্বের সঙ্গে উন্নয়নশীল এবং স্বল্পোন্নত দেশগুলির ফারাক। 
মিশরের শারম আল শেখে চলছে বিশ্ব পরিবেশ সম্মেলন। মুখ্য বিষয় পরিবেশজনিত ক্ষতিপূরণ। শিল্পোন্নত দেশগুলিই ঐতিহাসিকভাবে পরিবেশে উষ্ণায়নের জন্য দায়ী গ্যাস মিশিয়ে চলেছে বেশি মাত্রায়। ফলে পরিবেশের ক্ষতি পুষিয়ে নেওয়ার মতেো কার্যক্রমে তাদের অর্থ দেওয়ার দাবি তুলেছে উন্নয়নশীল এবং স্বল্পোন্নত বিশ্ব। শনিবার রাত পর্যন্ত জানা গিয়েছে, প্রয়োজনীয় আর্থিক দায়িত্ব নিতে নারাজ শিল্পোন্নত দেশগুলি। 

 


মার্কিন যুক্তরাষ্ট্রই শিল্পোন্নত দেশগুলিকে নেতৃত্ব দিচ্ছে বরাবরের মতো। অতীতে কিয়োটো প্রোটোকলের মতো একাধিক সমঝোতা মানতে নারাজ থেকে আমেরিকাই। ইউরোপীয় ইউনিয়নও একগুঁয়ে অবস্থান বজায় রেখেছে। ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু বিভাগের প্রধান এমন হুমকিও দিয়ে রেখেছেন যে বক্তব্য মানা না হলে জলবায়ু সমঝোতা প্রক্রিয়া ছেড়েই বেরিয়ে যাবেন। 
উন্নয়নশীল এবং স্বল্পোন্নত দেশগুলির যুক্তি, চাষের সঙ্কট তীব্র হচ্ছে উষ্ণায়নের জন্য। বন্যায় ভেসে যাচ্ছে বহু এলাকা। শিকার হচ্ছে এই দেশগুলিই। তার জন্য দায়ী বিশ্ব উষ্ণায়ন। ক্ষতির অর্থ দিতে হবে ধনী দেশগুলিকে। বহু মানুষ ঘরবাড়ি হারাচ্ছেন এই দেশগুলিতেই। ক্ষতিপূরণ তহবিল গড়তে হবে রাষ্ট্রসঙ্ঘের নজরদারিতে। 


মিশরের বিদেশ মন্ত্রী এবং সিওপি-২৭ সম্মেলনের সভাপতি সামেহ শৌকরি এদিনও সমঝোতার বিষয়ে আশাবাদী থেকেছেন। তিনি বলেছেন, ‘‘ক্ষতিপূরণ তহবিলে সম্মতির জন্য আরও কিছুটা সময় প্রয়োজন। সঙ্গে রয়েছে পরিবেশের ক্ষয় কমানোর মতো ব্যবস্থা নেওয়ার কাজও। নতুন প্রযুক্তির সঙ্গে মানিয়ে নেওয়ার মতো সমন্বয় গড়ে তোলার জন্যও সম্মতি প্রয়োজন।’’ 
এই তিনটি বিষয়েই জোর দিয়ে এই বিশ্ব পরিবেশ সম্মেলন শুরু করেছিল রাষ্ট্রসঙ্ঘ। শৌকরি জানিয়েছেন তিনি নিজে একটি খসড়া সম্মতিপত্র তৈরি করবেন। সবার সব দাবি তাতে না থাকলেও গুরুত্বপূর্ণ মত জায়গা পাবে। 
 

Comments :0

Login to leave a comment