GOVT EMPLOYEES

ডিএ, স্বচ্ছ নিয়োগের দাবিতে
মিছিল কর্মচারী মঞ্চের

জেলা

GOVT EMPLOYEES হুগলী জেলা যৌথ মঞ্চের ডাকে চুঁচুড়ায় গণ অবস্থান। ছবি: অভীক ঘোষ।

শিক্ষা কর্মীদের প্রতি বঞ্চনার প্রতিবাদে চুঁচুড়ায় মিছিল করল শিক্ষক ও শিক্ষা কর্মীদের যৌথ মঞ্চ। শুক্রবার যৌথ মঞ্চের হুগলি জেলা শাখার ডাকে চুঁচুড়া খাদিনা মোড় থেকে বাইক মিছিল শুরু হয়। নানা রাস্তা ঘুরে মিছিল শেষ হয় চুঁচুড়া আখন বাজারে। সেখানে একটি গণঅবস্থান ও বিক্ষোভ সভা হয়। 

অবস্থান চলবে রাত আটটা পর্যন্ত। এদিন ৯ দফা দাবিতে এই মিছিল করেন শিক্ষা কর্মীরা। রাজ্য কোঅর্ডিনেশন কমিটির হুগলি জেলার সম্পাদক সুশান্ত কুমার ব্যানার্জি বলেন, ‘‘রাজ্যের কোষাগার থেকে বেতন প্রাপ্ত শ্রমিক কর্মচারী শিক্ষক এবং শিক্ষা কর্মীদের ৩৬ শতাংশ মহার্ঘ ভাতা বাকি। অবিলম্বে বকেয়া ভাতা মিটিয়ে দেওয়ার দাবিতে চলছে মিছিল।’’ 

বক্তারা মনে করিয়েছেন যে ৪ মে নবান্ন অভিযানের ডাক দিয়েছেন সরকারি কর্মীরা। 

ব্যানার্জি জানান, মহার্ঘ ভাতার পাশাপাশি আরও দাবি রয়েছে। বেতন কমিশনে বাড়ি ভাড়া ৩ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। প্রতিটি পাওনা অবিলম্বে মেটাতে হবে, চুক্তির ভিত্তিতে নিযুক্ত কর্মচারীদের স্থায়ী করতে হবে। শিক্ষিত বেকারদের স্বচ্ছ ভাবে নিয়োগ করত হবে রাজ্যের সরকারকে। রাজ্য সরকার মেহনতী মানুষের দাবিকে উপেক্ষার মনোভাব নিয়ে চলছে। কেন্দ্রের সরকারও একই নীতি নিয়ে চলছে। জাতীয় শিক্ষানীতি চালু করার নামে একটা বড় অংশের গরিব মানুষকে শিক্ষার বাইরে পাঠিয়ে দেওয়া হচ্ছে। তারও প্রতিবাদে অবস্থান এবং মিছিল।

বৃহস্পতিবার হুগলী জেলায় যৌথ মঞ্চের ডাকে তারকেশ্বর, শ্রীরামপুর, আরামবাগে মিছিল ও সভা হয়। আখন বাজারে চলা বিক্ষোভ সভায় যৌথ মঞ্চের পক্ষ থেকে বক্তব্য রাখেন রসিদা খাতুন, মোহন দাস পণ্ডিত, দেবাশিস কুন্ডু, সুমিত ভট্টাচার্য, তীর্থঙ্কর রায়, গনেশ চন্দ্র ঘোষ, সুশান্ত কুমার ব্যানার্জি।

বিক্ষোভ সভায় সংগঠনের কেন্দ্রীয় নেতৃত্ব সুমিত ভট্টাচার্য বলেন, সরকারি কর্মীদের সাথে এই সরকার অবাঞ্ছিত আচরণ করছে। তিনি আরও বলেন সরকারি কর্মীদের বিভিন্ন কাজে ব্যবহার করলেও তাঁরা বঞ্চিত হচ্ছেন প্রতিনিয়ত। গণ অবস্থান থেকে মানুষের অর্জিত অধিকার রক্ষার স্বার্থে আগামী ৪ মে নবান্ন অভিযান করবে সরকারি কর্মীরা। 

Comments :0

Login to leave a comment