DYFI Deputation

দুই যুব নেতার নিঃশর্ত মুক্তির দাবিতে যুবদের স্মারকলিপি

জেলা

DYFI Deputation

মিথ্যে মামলায় ফাঁসানো দুই যুব নেতৃত্বের নিঃশর্ত মুক্তির দাবি সহ লাইফ লাইন মেডিকেল রিসার্চ অ্যান্ড ক্যান্সার ইনস্টিটিউট নামে একটি বেসরকারি হাসপাতাল চালানোর জন্য যে সমস্ত সম্ভাব্য নিয়ম প্রতিদিন লঙ্ঘিত হচ্ছে তার বেশ কিছু বিষয় উল্লেখ করে যুবরা জলপাইগুড়ির সিএমওএইচকে স্মারকলিপি দিলেন। ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের দার্জিলিঙ জেলা কমিটির পক্ষ থেকে মঙ্গলবার এই স্মারকলিপি দেওয়া হয়েছে। 
প্রসঙ্গত উল্লেখ্য শিলিগুড়ি সংলগ্ন ডাবগ্রাম এলাকায় একটি খুনের ঘটনাকে কেন্দ্র করে চিকিৎসাধীন রোগীর সঠিক চিকিৎসা পরিষেবা দেবার দাবিতে লাইফ লাইন মেডিকেল রিসার্চ অ্যান্ড ক্যান্সার ইনস্টিটিউট নামে একটি বেসরকারি নার্সিংহোমে এলাকার সাধারণ মানুষের ক্ষোভ বিক্ষোভ ও পরবর্তীতে ওই নার্সিংহোমে ভাঙচুর চালানো হয়। উত্তেজনা ছড়িয়ে পড়ে নার্সিংহোমে। উত্তেজনা সামলাতেই ঘটনাস্থলে সেই সময় প্রাক্তন যুব নেতা সুরেন্দ্র শর্মা ও ডিওয়াইএফআই দার্জিলিঙ জেলা সম্পাদক মন্ডলীর সদস্য বুলেট সিং উপস্থিত হয়েছিলেন। খুন ও নার্সিংহোমে ভাঙচুরের সাথে যুক্ত প্রকৃত দোষীরা অধরা থাকলেও পুলিশ গোটা বিষয়কে আড়াল করে রাজনৈতিক উদ্দেশ্য প্রনোদিতভাবে দুই যুব নেতাকে গ্রেপ্তার করে। অন্যায়ভাবে দুই যুব নেতাকে গ্রেপ্তারের প্রতিবাদে গোটা ডাবগ্রাম এলাকায় সাধারণ মানুষের মধ্যে ব্যাপক অসন্তোষের সৃষ্টি হয়। 


এদিন সিএমওএইচ'র উদ্দেশ্যে দেওয়া স্মারকলিপিতে অবিলম্বে ধৃত দুই যুব নেতার নিঃশর্ত মুক্তির দাবির পাশাপাশি উল্লেখ করা হয়েছে উপরিউক্ত বেসরকারী হাসপাতালে বেশীরভাগ নার্সিং স্টাফ পেশাগতভাবে প্রশিক্ষিত নন। হাসপাতালে জরুরী সময়ে চিকিৎসক পাওয়া যায় না। প্রয়োজনীয় সমস্ত জরুরী সরঞ্জামও মেলে না। চিকিৎসা করাতে আসা রোগীদের কাছ থেকে চিকিৎসা বাবদ অতিরিক্ত অর্থ আদায় করার অভিযোগ প্রতিদিন উঠছে। অনেক ক্ষেত্রে শেষ মুহুর্ত্বে রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তরিত করা হচ্ছে। ফলে রোগী মৃত্যুর ঘটনা বাড়ছে। হাসপাতালের জন্য আইনি বিল্ডিং পরিকল্পনা নেই। রোগী ও আত্মীয় পরিজনদের প্রতি হাসপাতালের কর্মচারীরা অশালীন আচরণের কারণে অনেক ক্ষেত্রেই রোগী ও তাদের স্বজনতা অসহায় অবস্থার মধ্যে পড়ছেন। হাসপাতালের অব্যবস্থার কারণে কর্তৃপক্ষের সাথে প্রায়শই মারামারি ও ভাঙচুরে জড়িয়ে পড়েছে রোগী সহ আত্মীয় পরিজনরা। 


এদিন স্মারকলিপি দেবার সময় ছাত্র প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন সাগর শর্মা, শুভ্রদেব ভট্টাচার্য, কৃষ্ণচন্দ্র রায়। এছাড়াও অসংখ্য যুব কর্মী সমর্থকেরা জমায়েত হয়েছিলেন। স্মারকলিপি দেবার মাধ্যমে যুব নেতৃবৃন্দ সিএমওএইচের কাছে অসহায় রোগী ও তাদের স্বজনদের যথাযথ চিকিৎসা পরিষেবা দেওয়া ও লুটপাটের হাত থেকে রক্ষা করার আবেদন জানিয়েছেন। অবিলম্বে এই হাসপাতালের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা না হলে আগামী দিনে আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে।

Comments :0

Login to leave a comment