Mid-Day Meal Scam

মিড ডে মিলের চাল চুরির ঘটনায় চাঞ্চল্য দেগঙ্গায়

রাজ্য


মিড ডে মিলের চাল চুরির ঘটনাকে কেন্দ্র করে শনিবার চাঞ্চল্য ছড়ায় উত্তর ২৪ পরগনার দেগঙ্গায়। চুরি করা চাল শৌচাগারের মধ্যে রেখে দিয়ে হাতেনাতে ধরা পড়লেন স্কুলের শিক্ষক। ক্ষিপ্ত গ্রামবাসীরা শিক্ষকদের ধরে স্কুল ঘরে তালা মেরে আটকে রাখেন। এমন কি শিক্ষকদের মারধরও করা হয় বলে অভিযোগ ওঠে। এই ঘটনায় তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে দেগঙ্গার চৌরাশি গ্রাম পঞ্চায়েতের রাজুকবেড়িয়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে। 
গ্রামবাসীদের অভিযোগ ওই স্কুলের টি আই সি সমীর কুমার দে দীর্ঘদিন ধরে স্কুল থেকে চাল চুরি করছেন। পাশাপাশি মিড ডে মিলের চাল চুরি করে শৌচাগারে লুকিয়ে রেখেছেন। ছাত্র-ছাত্রীদের সঙ্গে ভালো ব্যবহার করেন না। এই নিয়ে আজ গ্রামবাসীরা ঐক্যবদ্ধ হয়ে স্কুলে যান। তালা দিয়ে স্কুলের টিআইসি সমীর কুমার দে এবং পার্শ্ব শিক্ষক চৈতন্য পালকে আটকে রাখেন। দেগঙ্গা থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতির নিয়ন্ত্রণে আনে। ইতিমধ্যে গ্রামবাসীর অভিযোগের ভিত্তিতে দেখা যায় স্কুলের শৌচাগারের মধ্যে ড্রামে করে চাল চুরি করে রেখে দিয়েছেন টিআইসি সমীর কুমার দে। মিড ডে মিলের চাল চুরি নিয়ে একে অপরের উপর দোষ চাপাতে শুরু করে। এ বিষয় নিয়ে টিআইসি'র বিরুদ্ধে অভিযোগ করেন স্কুলের পার্শ্ব শিক্ষক চৈতন্য পাল। তিনি বলেন, তার স্বাক্ষর নকল করে দিনের পর দিন এই স্কুল থেকে চাল চুরি করে বিক্রি করা হচ্ছে। গ্রামবাসীরা মিড ডে মিলের খাতা দেখতে গিয়ে চক্ষু চড়ক গাছ। কারণ মিড ডে মিলের খাতায় যে স্বাক্ষর রয়েছে সে স্বাক্ষর চৈতন্য পালের নয়। তিনি বলছেন, তার স্বাক্ষর নকল করা হয়েছে। দিনে ৫ থেকে ৬ জন ছাত্রছাত্রী আসে। কিন্তু প্রতিদিন ৪০ থেকে ৫০ জন ছাত্রছাত্রী দেখিয়ে তাদের চাল চুরি করে নেয় স্কুলের শিক্ষকরা। এই অভিযোগে বিক্ষোভে ফেটে পড়ে এলাকার মানুষ। মিড ডে মিলের চাল শৌচাগারে রাখা একটা জঘন্যতম অপরাধ। এ বিষয়ে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন গ্রামবাসীরা। পাশাপাশি ওই দুই শিক্ষককে বদলি বা তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হোক এমনটি দাবি অভিভাবকদের। আবার এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন স্কুলের পার্শ্ব শিক্ষক চৈতন্য পাল। তাঁর দাবি তার স্বাক্ষর জাল করে মিড ডে মিলে চাল চুরি করে বিক্রি করেছেন আগের টিআইসি। প্রতিবাদ করতে গেলে বর্তমান টিআইসি তাকে ধমক দেন এবং মারধরও করেন।
পার্শ্বশিক্ষকের তোলা এই অভিযোগ উড়িয়ে দিয়েছেন স্কুলের বর্তমান টিআইসি সমীর কুমার দে। তিনি বলেন, এই স্কুলের পার্শ্ব শিক্ষক চৈতন্য পাল স্কুলের বই নিয়ে অন্যত্র বিক্রি করে দেন এবং মিড ডে মিলের যে দুর্নীতি হয়েছে তার সময় হয়নি এর আগের যিনি টিআইসি ছিলেন তার আমলে হয়েছে।
এ বিষয় নিয়ে দেগঙ্গা পঞ্চায়েত সমিতির শিক্ষার কর্মাধ্যক্ষ এনামুল মোল্লা বলেন, যদি এই ধরনের দুর্নীতি হয়ে থাকে তদন্ত করে ওই শিক্ষকদের বিরুদ্ধে আইননুগ ব্যবস্থা নেয়া হবে।
দেগঙ্গা ব্লকের মিড ডে মিলের হিসাব রক্ষক অপূর্ব কুমার নন্দী বলেন, এই  ঘটনা অত্যন্ত নিন্দনীয়। তদন্ত করে তা যদি দোষী প্রমাণিত হয় তবে দোষীদের তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।
 

Comments :0

Login to leave a comment