ED TMC ALCHEMIST

অ্যালকেমিস্ট: তৃণমূলের ১০.২৯ কোটি টাকা সাময়িক বাজেয়াপ্ত ইডি’র

রাজ্য

তৃণমূলের তহবিল থেকে ১০ কোটির বেশি টাকা সাময়িক বাজেয়াপ্ত করল ইডি। সোমবার বিবৃতিতে এনফোর্সমেন্ট বিভাগ বা ইডি জানিয়েছে, অ্যালকেমিস্ট গ্রুপে অর্থ পাচার সংক্রান্ত তদন্তে নেমে ১০ কোটি ২৯ লক্ষ টাকা সাময়িক বাজেয়াপ্ত করা হয়েছে। তৃণমূল কংগ্রেস ডিমান্ড ড্রাফটে এই টাকা ইডি-কে জমা করেছে। 
ভাড়া করা বিমান বা হেলিকপ্টারে তৃণমূল কংগ্রেসের নেতা মন্ত্রীদের যাতায়াতে অ্যালকেমিস্ট গোষ্ঠী মোটা টাকা খরচ করেছে। এই গোষ্ঠীর প্রধান কেডি সিং-কে রাজ্যসভার সাংসদ করেছিল তৃণমূল কংগ্রেস।
সোমবার ইডি বলেছে, ২০১৪’র লোকসভা ভোটে হেলিকপ্টার এবং বিমান ব্যবহার করেছিল তৃণমূল কংগ্রেস। প্রতারণার টাকা থেকে সেই খরচ মিটিয়েছিল অ্যালকেমিস্ট গোষ্ঠী। ‘তারকা প্রচারকদের’ মধ্যে ছিলেন তৃণমূল নেত্রী এবং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায়, মুনমুন সেন, নুসরত জাহানের মতো সাংসদরা। 
উল্লেখ্য, মুকুল রায় পরে বিজেপি’তে যোগ দেন। ফের তৃণমূলে ফিরে আসেন তিনি। তবে বিধানসভার খাতায় তাঁকে বিজেপি বিধায়ক বলে দেখানো রয়েছে।
ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে অ্যালকেমিস্ট গোষ্ঠী বিপুল প্রতিদানের টোপ দিয়ে অবৈধ প্রকল্পে টাকা তোলে। সারদা বা রোজভ্যালির মতো এই গোষ্ঠীর প্রকল্পেও টাকা গচ্ছিত রেখে প্রতারিত হন নিম্নবিত্ত, গরিব অনেকেই। 
কেডি সিং বা কানোয়ারদীপ সিংয়ের বিরুদ্ধে টাকা পাচার রোধ আইনের বিভিন্ন ধারায় অভিযোগ দায়ের করে তদন্ত চালাচ্ছে ইডি। কিছুদিন আগে ইডি ডেকে পাঠায় তৃণমূল সরকারের মন্ত্রী অরূপ বিশ্বাসকেও। অ্যালকেমিস্টের চিট ফান্ড কারবারের জাল ছড়িয়েছিল একাধিক রাজ্যে।
সোমবার ইডি জানিয়েছে সিবিআই, কলকাতা পুলিশ এবং উত্তর প্রদেশ পুলিশের দায়ের বিভিন্ন এফআইআর’র ভিত্তিতে টাকা পাচারের তদন্তে নামে ইডি। তদন্তে দেখা গিয়েছেন বিভিন্ন জনের থেকে অবৈধ লগ্নির প্রকল্পে ১ হাজার ৮০০ কোটি টাকা তুলেছে অ্যালকেমিস্ট। গোষ্ঠীর বিভিন্ন সংস্থার নামে টাকা খাটানোর প্রকল্প ছেড়েছিলেন কেডি সিং। টাকা রেখে প্রতারিত হয়েই অভিযোগ জানাতে থাকেন অনেকেই।  
ইডি জানিয়েছে, অ্যালকেমিস্ট সংক্রান্ত তদন্ত চলছে। তবে সিপিআই(এম) এবং বামপন্থীরা বারবারই প্রশ্ন তুলেছে তদন্তের দেরিতে। ২০১৪’র অবৈধ লেনদেনের ঘটনায় এখনও তদন্ত গোটাতে পারেনি কেন্দ্রীয় সংস্থা। কারণ হিসেবে বিজেপি এবং তৃণমূলের বোঝাপড়াকে বারবার চিহ্নিত করেছে বামপন্থীরা।

Comments :0

Login to leave a comment