Erosion in Malda

ফের ভাঙন মালদহে, উদাসীন দুই সরকার

রাজ্য

নদীভাঙন মালদহে। পাড় ভাঙছে গঙ্গা ও কোশি নদীর। ভাঙছে বাঁধ,  বাড়ছে শঙ্কা। ফের ভাঙনের ভয়াবহ গ্রাসের মুখে ভূতনীর চর। গঙ্গা ও ফুলহর নদীর মাঝখান দিয়ে বয়ে যাওয়া কোশী নদীর ভাঙনের কবলে পড়েছে।  মালদহের ভূতনিতে ভাঙন পরিস্থিতি ভয়াবহ। ভাঙন রোধের কাজ নিয়ে ক্ষোভ স্থানীয়দের। 
বছর দুয়েক আগে ভূতনীর রক্ষাকারী বাঁধের প্রায় দেড় কিলোমিটার অংশ গঙ্গার গ্রাসে চলে যায়। তার কিছুটা ছিল। তার থেকে একটা অংশ এখনকার বৃষ্টিতে চলে গেছে গঙ্গার গ্রাসে।  
তাদের অভিযোগ বর্ষার শুরুতেই ভয়াবহ নদী ভাঙন শুরু মালদহে। বিঘের পর বিঘে চাষের  জমি নদীগর্ভে চলে যাওয়ার আশঙ্কা। বেশি ভাঙন দেখা গেছে মালদহের মানিকচক ব্লকের ভুতনির উত্তর চন্ডীপুর গ্রাম পঞ্চায়েতের কেশবপুর কলোনি ও কোশিঘাট এলাকায়।
স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, গঙ্গা ও কোশী নদীর জোড়া তাণ্ডবে প্রতি মুহূর্তে পাড় ভাঙছে বিস্তীর্ণ এলাকায়। কোশি নদীর জল হঠাৎ করে অনেকটা বেড়ে যাওয়ায় সেই জল ঢুকছে গঙ্গা নদীতে। এর ফলে দ্রুত বাড়ছে দুই নদীর জলস্তর। ক্রমশ ভয়াবহ হচ্ছে ভাঙন পরিস্থিতি। চোখের সামনে জমি চলে যাচ্ছে নদীগর্ভে। 
ভাঙন নিয়ে ক্ষোভ জানিয়ে সিপিআই(এম) নেতা দেবজ্যোতি সিনহা’র ভিডিও বার্তায় বলেন, বর্ষা বাড়লেই নদীর জল বাড়ে আর সেই সময় মালদা ও মুর্শিদাবাদের মানুষ ভয়ঙ্কর আতঙ্কে থাকেন। তিনি বলেন বিগত সময় গঙ্গা নদী থেকে কেন্দ্র সরকার কুড়ি হাজার কোটি টাকার আয় হয়েছে। রাজ্যে সরকারের কাজ চলছে যা অত্যন্ত নিম্নমানের। তিনি বলেন, বছরের পর বছর এই একই ঘটনা ঘটে চলেছে অথচ ভাঙন রোধে কেন্দ্রের বিজেপি সরকার ও রাজ্যের তৃণমূল সরকারের কোন তাপ উত্তাপ নেই।

Comments :0

Login to leave a comment