Firozabad

উত্তর প্রদেশের আরও এক শহরের নাম বদল!

জাতীয়

 

এবার ফিরোজাবাদের নাম পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নিলো উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। 

প্রাচীন শহরটির নাম পরিবর্তন করে চন্দ্রনগর করা হবে বলে ঠিক হয়েছে যোগীর মন্ত্রীসভার বৈঠকে। সরকারের সবুজ সংকেত পেয়ে ফিরোজাবাদের নাম বদলের প্রস্তাব পাশ হয়েছে ফিরোজাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশনের কার্যনির্বাহী সমিতির বৈঠকে। ফিরোজাবাদের নাম বদলের প্রস্তাব পাশ হয়েছে বলে খবর। গেরুয়া শিবিরের দাবি ফিরোজাবাদের নাম অতীতে চন্দ্রনগর ছিল। রাজা চন্দ্রসেনের অধীনে ছিল শহরটি। মোঘল আমলে সেনা প্রধান ফিরোজ শাহ পরাজিত করেন চন্দ্রসেনকে। তারপর শহরের নাম বদলে দেওয়া হয়।


উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের আমলে ইতিহাস প্রসিদ্ধ এলাহাবাদ, মুঘলসরাই স্টেশনের নাম পরিবর্তন করা হয়েছিল। এলাহাবাদের পরিবর্তে প্রয়াগরাজ এবং মুঘলসরাই রেলওয়ে জংশনের পরিবর্তে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন করা হয়েছিল।

গতমাসে আগে উত্তরপ্রদেশের ঐতিহাসিক শহর আলিগড়ের নাম বদলের প্রস্তাব পাশ করিয়েছে পৌরনিগম। প্রাচীন শহরটির নাম বদলে হরিগড় রাখা হবে। সব কাউন্সিলর এই প্রস্তাবে সায় দিয়েছেন বলে দাবি করেছেন স্থানীয় মেয়র প্রশান্ত সিংঘল এবং ফিরোজাবাদের মেয়র কামিনী রাঠোর। আসন্ন লোকসভা নির্বাচন। তার আগে উত্তর প্রদেশ সরকার বেশ বেশ কয়েকটি শহর, জেলার নাম বদলের সিদ্ধান্ত নিয়েছে। 

বিজেপি শাসিত উত্তর প্রদেশে আইন শৃঙ্খলার চরম অবনতি ঘটলেও কোনও ভ্রূক্ষেপ নেই যোগী সরকারের। কিন্তু পুরোপুরি পরিকল্পিতভাবে হিন্দুত্বের ভাবাবেগকে উস্কে দিতেই ইতিহাস প্রসিদ্ধ স্টেশনগুলির নাম পরিবর্তনের বিষয়ে তারা যথেষ্ট তৎপর। এনিয়ে বিরোধী রাজনৈতিক মহলে তো বটেই সমাজের বিভিন্ন অংশ তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ইতিমধ্যে।

Comments :0

Login to leave a comment