RAHUL GANDHI

সাংসদ পদ খোয়া নিয়ে মুখ খুললেন রাহুল

জাতীয় আন্তর্জাতিক

সাংসদ পদ খারিজ হওয়া নিয়ে মুখ খুললেন রাহুল। মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি পরিদর্শনে গিয়ে তিনি বলেন যে তিনি সম্ভবত প্রথম ব্যক্তি যাকে ‘‘মানহানির জন্য সর্বোচ্চ শাস্তি’’ দেওয়া হয়েছে।

রাহুল গান্ধী বলেছেন, "আমি মনে করতে পারছি না যখন আমি ২০০৪ সালে রাজনীতিতে যোগ দিয়েছিলাম,  দেশে কী ঘটবে তা কল্পনাও করিনি। মানহানির জন্য সর্বোচ্চ সাজা পাওয়া আমিই প্রথম ব্যক্তি। আমি কল্পনাও করিনি এরকম কিছু হতে পারে।”
মার্চ মাসে, রাহুল গান্ধীকে সুরাট ট্রায়াল কোর্টের আদেশ মেনে ওয়ানাড লোকসভা আসন থেকে সাংসদ হিসাবে অযোগ্য ঘোষণা করা হয়েছিল একটি মানহানির মামলায় এবং তাকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। ওই মামলায় তিনি জামিন পান। 


৫২ বছর বয়সি রাহুলকে ৮ বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা থেকে নিষেধাজ্ঞা দেওয়া হয় আদালতের তরফে। যদিও, উচ্চ আদালত যদি তার দোষ এবং সাজা মকুব করে তাহলে তিনি ভোটে লড়তে পারবেন।

রাহুল স্ট্যানফোর্ডে বলেছে যে সাংসদ হিসাবে তাকে বরখাস্ত করা তাকে সংসদে বসার চেয়ে একটি "বড় সুযোগ" দিয়েছে যা হল সাম্প্রতিক ভারত জোড়ো যাত্রা। তিনি বলেছেন, "ভারতে বিরোধীরা লড়াই করছে। বিজেপি সব প্রতিষ্ঠানগুলো দখল করে নিয়েছে। আমরা গণতান্ত্রিকভাবে এর বিরুদ্ধে লড়াই করছি। যখন আমরা দেখলাম যে কোনো প্রতিষ্ঠানই আমাদের সাহায্য করছে না, তখন আমরা রাস্তায় নেমে পড়লাম এবং তাই ভারত জোড়ো যাত্রা হল,’’ তিনি বলেছেন।

ঘরের পরিস্থিতি সামাল দিতে তিনি বিদেশি সাহায্য চাইছেন কিনা জানতে চাইলে তিনি তাৎক্ষণিকভাবে ক্ষোভ প্রকাশ করেন। "আমি কারও কাছ থেকে সমর্থন চাইছি না। আমি স্পষ্ট যে আমাদের লড়াই আমাদেরই লড়াই, কিন্তু হ্যাঁ, এখানে ভারতের তরুণ ছাত্ররা রয়েছে। এবং আমি তাদের সাথে যোগাযোগ করতে চাই এবং এটি করা আমার অধিকার,’’ গান্ধী বলেছেন।

Comments :0

Login to leave a comment