ISRAEL PALESTINE CONFLICT

যুদ্ধবিরতি শেষ হতে না হতেই ফের হামলা ইজরায়েলের

আন্তর্জাতিক

Cyclone michaung, Andhra pradesh, tamil Nadu

ইজরায়েল রাষ্ট্রসংঘকে জানিয়েছে, তারা গাজা ও পশ্চিম তীরে রাষ্ট্রসংঘের শীর্ষ মানবিক সহায়তা কর্মকর্তার ভিসা পুনর্নবিকরণ করবে না।
জেরুজালেমে অবস্থানরত লিন হেস্টিংস প্রায় তিন বছর ধরে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার উপ-বিশেষ সমন্বয়কারী এবং অধিকৃত প্যালেস্তাইন অঞ্চলের জন্য রাষ্ট্রসংঘের মানবিক সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেছেন।
রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক নিউইয়র্কে সাংবাদিকদের বলেন, 'ইজরায়েলি কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে যে তারা এ মাসের শেষের দিকে মিস হেস্টিংসের ভিসা পুনর্নবিকরণ করবে না।
অক্টোবরের শেষের দিকে ইজরায়েলি পররাষ্ট্র মন্ত্রক টুইটারে হেস্টিংসের তীব্র সমালোচনা করে বলেছিল: "রাষ্ট্রসংঘের নৈতিকতা অনুযায়ী, তাকে নিরপেক্ষ এবং বস্তুনিষ্ঠ হওয়ার কথা, কিন্তু দুর্ভাগ্যবশত তিনি তা করেননি। হেস্টিংসের বিপজ্জনক বক্তব্য নিরপরাধ ইজরায়েলি ও প্যালেস্তিনীয় বেসামরিক নাগরিকদের বিপদে ফেলেছে।" ইজরায়েলি পররাষ্ট্র মন্ত্রকের নাম উল্লেখ না করলেও দুজারিক বলেন, হেস্টিংস অনলাইনে কিছু 'প্রকাশ্য আক্রমণের' মুখোমুখি হয়েছেন, যা 'একেবারেই অগ্রহণযোগ্য'। যুক্তরাষ্ট্র বলেছে, ইজরায়েল গাজায় কিছু মানবিক সহায়তা পুনরায় প্রেরণ  করতে দেবে।
শুক্রবার সকালে হামাসের সঙ্গে আবার যুদ্ধ শুরু হলে মিশরের রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে ত্রাণবাহী ট্রাকগুলোকে গাজায় প্রবেশ করতে বাধা দেওয়া হয়।
তবে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্র ইজরায়েলকে মানবিক সহায়তা পুনরায় শুরু করার অনুমতি দিতে বলেছে এবং মনে হচ্ছে কঠোর পরিদর্শনের পরে সরবরাহের অনুমতি দেওয়া হবে। তবে তিনি আরও বলেছিলেন যে আগের চেয়ে কম সংখ্যায় সহায়তা পাঠাবার অনুমতি দেবে ইজরায়েল।  
হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গাজায় সাত দিনের যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর প্রায় ২০০ জন নিহত হয়েছে। অবরুদ্ধ গাজায় বাড়িঘর ও ভবনগুলোতে ইজরায়েলি হামলায় সংঘর্ষ শুরুর প্রথম কয়েক ঘণ্টায় অন্তত ১৭৮ জন নিহত হয়েছে। ইজরায়েল জানিয়েছে, সংঘর্ষ পুনরায় শুরু হওয়ার পরপরই তারা হামাসের ২০০ টিরও বেশি জায়গায় হামলা চালিয়েছে।

লেবাননের সঙ্গে ইজরায়েলের উত্তর সীমান্তে সক্রিয় হেজবোল্লাহ ও ইজরায়েলের মধ্যেও লড়াই শুরু হয়।

Comments :0

Login to leave a comment