Hawker Eviction

সিউড়িতে উচ্ছেদ করতে এসে বিক্ষোভের মুখে পৌর প্রতিনিধিরা

রাজ্য

দিন চারেক আগে দেওয়া হয়েছিল দোকান ছোট করার নিদান। সেই মত রাস্তার ধারে কোনোক্রমে বেচাকেনা করা ক্ষুদ্র ব্যবসায়ীরা খরচাপাতি করে তাদের দোকান ভেঙেচূড়ে ছোট করে নিয়েছিলেন। সেই ব্যবসায়ীদের মাথায় বাজ পড়েছে মঙ্গলবার। এদিন সকালে বেচাকেনা শুরু হতে না হতেই হাজির হয়ে যান পৌরসভার প্রতিনিধিরা। হাতে ছিল উচ্ছেদের নোটিশ। তাতে নির্দিষ্ট সময়সীমা বেঁধে নির্দেশ দেওয়া ছিল একেবারেই দোকানপাট গুটিয়ে নেওয়ারই। সেই নোটিশ দেখেই নিমেষে মানুষের ক্ষোভের আঁচে তেতে ওঠে বাজার চত্বর। গা জোয়ারি নির্দেশের বিরুদ্ধে চুড়ান্ত বিক্ষোভে সামিল হন এলাকার ব্যবসায়ীরা। ঘটনাস্থল সিউড়ির কোর্ট বাজার চত্বর। 
দিন চারেক আগেই এই এলাকায় অভিযান চালিয়েছিল পৌরসভা। তখন রাস্তার ধারে বসা ব্যবসায়ীদের দোকানের আয়োতন ছোট করে দেওয়ার নিদান দিয়েছিলেন পৌরসভার পৌরপ্রধান বলেই দাবি এলাকার ব্যবসায়ীদের। ব্যবসায়ী মীর কালামের কথায়, ‘‘চেয়ারম্যান দাগ দিয়ে গিয়েছিলেন। আমরা সেইমত খরচা করে দোকান ছোট করে নিয়েছি। এদিন দেখছি একেবারে এখান থেকে সব কিছু গুটিয়ে নেওয়ার নির্দেশ পাঠিয়েছেন। উঠে গেলে আমরা খাব কি। এই সামান্য দোকানের উপর প্রত্যেকের পরিবারের কমকরে চার-পাঁচজনের পেট চলে।’’ নোটিশ দেখেই খেপে ওঠেন এলাকার ব্যবসায়ীরা। পৌরসভার প্রতিনিধিদের দিকে ক্ষোভ উগড়ে দেন। বিপুল মানুষের বিক্ষোভে ফিরে যান পৌর প্রতিনিধিরা। 
তারপরেও ক্ষোভে ফুঁসতে থাকেন এলাকার ব্যবসায়ী। যেমন সরিফুল ইসলাম জানিয়েছেন, ‘‘পাঁচশোর উপর দোকান আছে। আমি একটা ছোট দোকান করি। তাতে তিন-চারশো যা বেচাকেনা হয় তা দিয়েই সংসার চালাই। ঘরে পঙ্গু বাবা। দিনের তার ওষুধপত্রের বিরাট খরচ। ছোট মেয়ে আছে। দোকান তুলে দিলে আমরা যাব কোথায় ? খাবই বা কি ?’’ নোটিশ পৌছনোর পর এলাকায় ব্যাপক অসন্তোষ দাঁনা বেঁধেছে। ব্যবসায়ীরা ক্ষোভের সাথে জানিয়েছেন, কই ভোটের আগে তো কিছু করল না। ভোট পেরোলো আর আমাদের উপর কোপ পড়ল। তবে পৌরসভার তরফে এই সকল ব্যবসায়ীদের প্রতি সহানুভূতি নয়, বরং এদের বিরুদ্ধে পদক্ষেপের হুঁশিয়ারিই দেওয়া হয়েছে। সিউড়ি পৌরসভার পৌর প্রধান উজ্জ্বল চ্যাটার্জি জানিয়েছেন, ‘‘এই ব্যাপারে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে শীঘ্রই কথা বলে ব্যবস্থা নেওয়া হবে। একে রাস্তা দখল করে বসে আছে, তার উপর পৌরসভা কর্মী, কাউন্সিলরদের গালিগালাজ করা হয়েছে। কারা কারা করেছে তার তথ্য আমার কাছে এসেছে। ব্যবস্থা নেওয়া হবে।’’ 

Comments :0

Login to leave a comment