Tamil Nadu Rain

টানা প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত তামিলনাডুতে বন্যার ভ্রুকুটি

জাতীয়

Tamil Nadu Rain

টানা প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত চেন্নাই সহ তামিলনাডুর বেশ কিছু অঞ্চল। 

রবিবারও ভারী বৃষ্টির পূর্বাভাসের জেরে রাজ্যের দক্ষিণ পূর্ব অঞ্চলে লাল সতর্কতা জারি করে আবহাওয়া দপ্তর। তারা জানিয়েছে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে তামিলনাডু ও পুদুচেরি উপকূল অঞ্চলে মঙ্গলবার পর্যন্ত টানা ভারী বৃষ্টি হবে। ইতিমধ্যে প্রবল বর্ষণের জেরে চেন্নাই সহ আশেপাশের একাধিক জেলায় বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখতে এদিনই উচ্চপর্যায়ের বৈঠক করেন এম কে স্টালিন। এছাড়াও ত্রাণ ও উদ্ধারের কাজ খতিয়ে দেখতে তিনি বিপর্যস্ত এলাকাগুলি পরিদর্শনও করেন। 

তিনি এদিন নাগাপাত্তিনম জেলার সীরকাঝি অঞ্চলে বানভাসী এলাকা পরিদর্শন করেন। এদিন রাতেই কুড্ডালোর এবং মায়িলাদুথুরাইতে যাবেন বলে জানান মুখ্যমন্ত্রী স্টালিন। বনাভাসী মানুষকে উদ্ধার করে ত্রাণ শিবিরে রাখা হয়েছে। 
শুক্রবার থেকে টানা বৃষ্টি হয়ে চলায় তামিলনাডু এবং পুদুচেরির অতত ১৪ জেলার স্কুল-কলেজ বন্ধ ছিল। চেন্নাই ছাড়াও তিরুভালুর মাদুরাই শিবগঙ্গা কাঞ্চিপুরমে অবিরম বৃষ্টি হয়ে চলায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। আবহাওয়া দপ্তর বন্যার সতর্কতা জারি করেছে শিবগঙ্গা, দিন্দিগুল, থেনি এবং রামরত্নপুরম জেলায়। টানা প্রবল বৃষ্টির জেরে রাজ্যের অধিকাংশ নদী ফুলেফেঁপে উঠেছে। এই জলাধারগুলি বৃষ্টির জল ধারণ ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। ইতিমধ্যে থেনি জেলার ভাইজাম বাঁধ থেকে অতিরিক্ত ৪ হাজার ২৩০ কিউবিক ফুট অতিরিক্ত জল ছাড়তে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। সেচ দপ্তরের এক আধিকারিক একথা জানিয়ে বলেছেন এর জেরে পার্শ্ববর্তী অঞ্চলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। গত ২৪ ঘণ্টায় তামিলনাডুতেই বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৪৪ সেন্টিমিটার।      
হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপের জেরে ঘূর্ণাবর্তটি উত্তর তামলিনাডুর উপকূল অঞ্চল ছাড়াও পুদুচেরি এবং দক্ষিণপূর্ব আরব সাগর লাগোয়া কেরালার উপকূল অঞ্চলের উপর অবস্থান। এই ঘূর্ণাবর্তটি ক্রমশ সরে গিয়ে উত্তর মধ্য কর্ণাটকে অবস্থান করবে এবং ক্রমশ দুর্বল হতে থাকবে। বঙ্গোপসাগরে সৃষ্টি নিম্নচাপের জেরে তামিলনাডু ও পুদুচেরি উপকূল অঞ্চলে মঙ্গলবার টানা ভারী বৃষ্টিপাত হবে বলে সতর্ক করে দিয়েছে আবহাওয়া দপ্তর।  
এদিকে, নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকায় তামলিনাডু, পুদুচেরি ছাড়াও অন্ধ্র প্রদেশের দক্ষিণ উপকূলের জেলাগুলির মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দপ্তর।  

Comments :0

Login to leave a comment