Conference

ওষুধের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সরব হলেন মেডিক্যাল সেলস রিপ্রেজেন্টেটিভরা

রাজ্য

Conference

ওষুধের দাম বৃদ্ধির প্রতিবাদে এবার পথে নেমেই প্রতিবাদ করবে মেডিক্যাল সেলস রিপ্রেজেন্টেটিভরা। রবিবার হাওড়ার ইণ্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন হলে অনুষ্ঠিত ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল এন্ড সেলস রিপ্রেজেন্টেটিভস ইউনিয়নের হাওড়া জেলা ষোড়শ সম্মেলনে এই দৃপ্ত প্রত্যয় উচ্চারিত হল‌।
কর্পোরেট চাপের কাছে নতি স্বীকার করে ওষুধের দাম বাড়াচ্ছে কেন্দ্রের মোদী সরকার। ন্যাশনাল ফার্মাকিউটিক্যাল প্রাইসিং অথরিটিকে গুরুত্বহীন করে দিয়ে ৮৫০ টি নিত্যব্যবহার্য ওষুধের দাম বৃদ্ধির সাথে চেপেছে জিএসটি। জনগণের ওপর ওষুধের বাড়তি দামের বোঝা চাপানোর বিরুদ্ধে আওয়াজ উঠলো  ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল এন্ড সেলস রিপ্রেজেন্টেটিভস ইউনিয়নের হাওড়া জেলা সম্মেলনে। সম্মেলন উপলক্ষে সম্মেলন স্থলের নামকরণ হয় কমরেড এস আর লস্কর নগর। সম্মেলন মঞ্চের নামকরণ হয় কমরেড সুদীপ্ত পাত্র মঞ্চ।

হাওড়ার আইএমএ হলে সম্মেলনের উদ্বোধন করেন সংগঠনের রাজ্য কমিটির সদস্য সিদ্ধার্থ শঙ্কর সিনহা রায়। সম্পাদকীয় প্রতিবেদন উত্থাপন করেন বিদায়ী জেলা কমিটির সম্পাদক পার্থসারথী ব্যানার্জী। সম্মেলনকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন সিআইটিইউ হাওড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক সমীর সাহা, সংগঠনের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য শশাঙ্ক মৌলি রায়।

খসড়া সম্পাদকীয় প্রতিবেদন পেশ করে পার্থসারথী ব্যানার্জি বিভিন্ন ওষুধ কোম্পানিতে কর্মরত মেডিক্যাল আণ্ড সেলস রিপ্রেজেন্টেটিভরা কিভাবে কোম্পানীর চোখে চোখ রেখে ঐক্যবদ্ধ লড়াই করছেন তা উল্লেখ করেন। ছুটি না পেলেও কোম্পানির গেটের বাইরে গিয়ে মে দিবস পালন করেছেন জয় কসমেটিকস এর মহিলা কর্মীরা। ফিল্ড ওয়ার্কারদের ওপর নির্মম শোষণ চলছে। তবুও সংগঠনের অগ্রগতি বর্তমান সময়ে হয়েছে। জেলার মধ্যে সংগঠনে নতুন সদস্য বৃদ্ধি হয়েছে। ১০৪৭ থেকে বেড়ে  ১১০০ জন সদস্য হয়েছে। ৮ টি থেকে বেড়ে ১৩ টি আঞ্চলিক কমিটি হয়েছে। ওষুধের ওপর জিএসটি প্রত্যাহার করে সাধারণ মানুষের সহজলভ্য করতে আগামী ১০-১৫ জুন জাঠা কর্মসূচি হবে।

সমীর সাহা বলেন, কর্পোরেট স্বার্থে দেশকে পরিচালনার জন্যই শ্রমকোড হয়েছে।‌ যা বাতিলের দাবিতে লড়াই হচ্ছে। কোটি কোটি টাকার দুর্নীতি। ওষুধ কোম্পানিগুলোর মালিকের মুনাফা বাড়ানোর লক্ষ্যেই সব ওষুধের দাম বাড়ানো হচ্ছে। পরিস্থিতি, পরিবেশ বিবেচনায় রেখে কর্পোরেট-সাম্প্রদায়িক বোঝাপড়ার ভাবনার বিরুদ্ধে লড়াই করতে হবে।

উপস্থিত ১৪৫ জন প্রতিনিধির মধ্যে ১৯ জন প্রতিনিধি আলোচনা করেন সম্পাদকীয় প্রতিবেদনের ওপর। প্রতিনিধিদের আলোচনাতে উঠে এল কিভাবে ওষুধ কোম্পানিগুলি নির্মমভাবে সেলসের সঙ্গে চাকরির শর্ত চাপিয়ে শোষণ যন্ত্রনা চাপাচ্ছে মেডিক্যাল সেলসের সঙ্গে যুক্ত ফিল্ড ওয়ার্কারদের ওপর। এর বিরুদ্ধে একজোট হচ্ছেন মেডিক্যাল সেলস রিপ্রেজেন্টেটিভরা। এদিন সম্মেলন থেকে চারটি প্রস্তাব গৃহীত হয়েছে। সম্মেলন পরিচালনা করেন শুভময় রায়, নিলয় ব্যানার্জি, অমর দে।

সম্মেলন থেকে ৩৫ জনের জেলা কমিটি গঠিত হয়। নবনির্বাচিত কমিটির সভাপতি হিসাবে শুভময় রায়, সম্পাদক হিসাবে সংকলন ভট্টাচার্য ও কোষাধ্যক্ষ হিসাবে কুন্তল কাঁড়ার নির্বাচিত হয়েছেন।

Comments :0

Login to leave a comment