NAPOLI WIN

তিন দশক পর লিগ চ্যাম্পিয়ন নাপোলি

খেলা

NAPOLI ITALIAN FOOTBALL SERIE A BENGALI NEWS EUROPEAN FOOTBALL

দীর্ঘ ৩৩ বছরের অপেক্ষার অবসান। অবশেষে ঘরোয়া লিগ জিতল নাপোলি। পাঁচ ম্যাচ বাকি থাকতেই। এবারে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রথম দল হিসেবে এত দ্রুত লিগ চ্যাম্পিয়ন হলো দিয়েগো মারাদোনার প্রাক্তন ক্লাব।

রীতিমতো দাপট দেখিয়ে সিরি আ পকেটে পুরলো তাঁরা। ৩৩ ম্যাচ পর তাঁদের পয়েন্ট ৮০। দ্বিতীয় স্থানে রয়েছে লাজিও। তাঁদের সংগ্রহ ৬৪ পয়েন্ট। অর্থাৎ রোমের ক্লাবটি ইতালির বন্দর শহরের ক্লাবটির থেকে ১৬ পয়েন্টে পিছিয়ে। লিগে মরশুমের শুরু থেকে যে গতিতে এগোচ্ছিল নাপোলি, সেভাবেই চ্যাম্পিয়ন হয়ে যাত্রা শেষ করল।

বৃহস্পতিবার রাতে, নাপোলির সামনে সমীকরণ ছিল, উদিনেসের বিরুদ্ধে অপরাজিত থাকলেই লিগ জিতে যাবে তাঁরা। শুরুতে পিছিয়ে পড়লেও নাইজেরিয়ার স্ট্রাইকার ভিক্টর ওসিমেহনের গোলে স্বপ্নপূরণ হয় নাপোলি। যে স্বপ্ন ১৯৯০ সালের পর থেকে মনেপ্রাণে লালন করে এসেছেন নাপোলির সমর্থকরা। রেফারির শেষ বাঁশি বাজার স্বপ্নপূরণের উল্লাসে ফেটে পড়েন নাপোলির সমর্থকরা। তিন দশক আগে দিয়েগো মারাদোনার হাত ধরে দ্বিতীয়বার লিগ জিতেছিল নাপোলি। এতবছর পর সমর্থকদের স্বপ্ন সওদাগর হলেন জর্জিয়ার ফুটবলার খিভিচা কাভারাসখেলিয়া, ভিক্টর, দি লরেঞ্জোরা। নেপথ্যে থেকে কাভারাসখেলিয়াদের নেতৃত্ব দিলেন ৬৪ বছরের লুসিয়ানো স্পেলেত্তি। 


বিজয়ের সমস্তরকমের প্রস্তুতি নিয়ে উদিনিসি পাড়ি দিয়েছিলেন নাপোলির সমর্থকরা। ১০ হাজার সমর্থক মাঠে বসে খেলা দেখছিলেন। জায়ান্ট স্ক্রিনে চোখ ছিল প্রায় ৫০ হাজার মানুষের। লিগ জয় নিশ্চিত হওয়ার পর তাঁদের আর সামলায় কে? নিরাপত্তাকর্মীদের পেরিয়ে মাঠে নেমে আসেন সমর্থকরা। উচ্ছ্বাসের বাঁধ ভাঙে। মাঠের মধ্যে চলল একরাশ উৎসব। ফুটবলার-কোচদের আলিঙ্গন করা থেকে ছবি তোলা সব চলল। মাঠের মধ্যে ফুটবলারদের সেলিব্রেশন শুরু শেষ হয়েছে ড্রেসিংরুমে। সোশাল মিডিয়ায় লোজানোরা সেলিব্রেশনের ভিডিও ছেড়েছেন, তাতে দেখা যাচ্ছে বিরামহীনভাবে চলছে উৎসব। ফুটবলাররা একসঙ্গে গাইছেন, নাচছেন, শ্যাম্পেনে স্নান করছেন। নাপোলি সমর্থকদের প্রিয় ‘কাভারাদোনা’র গায়ে জর্জিয়ার জাতীয় পতাকা জড়ানো। চোঁখে তাঁর আনন্দশ্রু।  গোলরক্ষক অ্যালেক্স মেরেট এসে তাঁর মাথায় হাত বুলিয়ে আদর করলেন।


আর গোটা নেপলস শহর ছিল আলোয় আলোকিত। রাস্তায় আট থেকে আশির ভিড়। দেখে মনে হচ্ছে, ভূমধ্যসাগরের নীল জল যেন নেপেলসের রাস্তায় মিলেমিশে একাকার। সবাই যোগ দিয়েছেন বিজয়ৎোসবে। প্রত্যেকের মুখে মারাদোনা, কাভারাসখেলিয়ার নামের স্লোগান। কেউ বলছেন, ‘এত বছর পর লিগ জিততে আমাদের সাহায্য করেছেন মারাদোনাই।’ নাপোলির সমর্থকরা আজও ভালোবাসেন তাঁদের মারাদোনাকে। সেটা এবারও লিগ জেতার পর বুঝিয়ে দিলেন তাঁরা। স্পেলেত্তি বলেছেন, ‘নেপলস সমর্থকদের আনন্দিত দেখে ভীষণ ভালো লাগছে। যখন তাঁদের জীবনে কষ্ট আসবে, তখন তাঁরা মুহূর্তের ছবি দেখে আনন্দ পাবেন। আমার এটা ভেবে শান্তি পাচ্ছি, আমি তাঁদের এতটা আনন্দ উপহার দিতে পেরেছি বলে।’ উদিনেসের বিরুদ্ধে সমতাসূচক গোলের নায়ক ভিক্টরের কথায়, ‘এই মুহূর্তের জন্য আমরা এত বছর অপেক্ষা করেছি। দারুণ অনুভূতি হচ্ছে।

Comments :0

Login to leave a comment