Hul Diwas 2023

হুল দিবস পালন বলরামপুর ও বীরভূমে

রাজ্য

Hul Diwas 2023

সরকারি উদ্যোগ নেই হুল দিবস পালন করার। নমো নমো করে জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরে হুল দিবস পালন করা হলো। প্রত্যেক বছরের মত এ বছরও আদিবাসী অধিকার মঞ্চ এবং আদিবাসী ও লোকশিল্পী সংঘের উদ্যোগে জেলা জুড়ে আদিবাসী মানুষের অধিকার রক্ষার সংগ্রাম বা হুল দিবস পালন করা হলো। যে সংগ্রাম ছিল এক কথায় গণসংগ্রাম। রাজশক্তির বিরুদ্ধে, শোষণের বিরুদ্ধে সেদিন যেভাবে বিদ্রোহ ঘোষণা করা হয়েছিল, প্রতিবাদে মুখর হয়েছিলেন আদিবাসী মানুষ। এই সময়ে ফের একবার ঐক্যবদ্ধ হয়ে লড়াই আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে কৃষক সভার উদ্যোগে মানবাজার দুই ব্লকের বোরোতে হুল দিবস পালন করা হয়। পতাকা উত্তোলন করেন জগবন্ধু মান্ডি। উপস্থিত ছিলেন বৈদ্যনাথ সরেন, নরেন সিং, সুশান্ত বেসরা প্রমুখ। এলাকা জুড়ে পদযাত্রা করা হয়। বলরামপুরের মালতির পড়োগোড়াতে আদিবাসী অধিকার মঞ্চ এবং আদিবাসী ও লোকশিল্পী সংঘের উদ্যোগে হুল দিবস পালনে পতাকা উত্তোলন করেন গোবিন্দ মাঝি। ছিলেন আদিবাসী ও লোকশিল্পী সংগীত জেলা সম্পাদক ড: জলধর কর্মকার। এছাড়াও জয়পুর, কাশিপুর, হুড়া, সাঁতুড় ,আড়শা প্রভৃতি জায়গায় বনাঢ্য শোভাযাত্রা এবং আলোচনা চক্রের মাধ্যমে হুল দিবস পালন করা হয়।


শুক্রবার সিপিআই(এম) বীরভূম জেলা কমিটি ও আদিবাসী অধিকার মঞ্চ ও বিভিন্ন গনসংগঠের  এর উদ্যোগে ১৬৮তম হুল দিবস পালন করা হয় বীরভূম জেলার বিভিন্ন স্থানে। এদিন সকালে সিউড়ি'র সিধু-কানহু স্মৃতি সাংস্কৃতিক শিক্ষা চর্চা কেন্দ্রের শহীদ স্তম্ভে সাঁওতাল বিদ্রোহের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। সেখানে শহীদ বেদীতে মাল্য দান করে শ্রদ্ধা জানান, ডাঃ রামচন্দ্র ডোম, পার্টির জেলা সম্পাদক গৌতম ঘোষ, সিউড়ি শহর এরিয়া কমিটির সম্পাদক মতিউর রহমান সহ বিভিন্ন গনসংগঠনের নেতৃবৃন্দ।


মাল্যদানের পর সংক্ষিপ্ত বক্তব্যে সিপিআই(এম) পলিট ব্যুরোর সদস্য ডাঃ রামচন্দ্র ডোম বলেন, ১৮৫৫ সালে ৩০ জুন সাঁওতাল বিদ্রোহের অমর শহীদ সিধু, কানহু, চাঁদ, ভৈরব সহ অনেক আদিবাসী নেতা তৎকালীন ইংরেজ সরকার ও জোতদার, জমিদারদের শোষন বঞ্চনার বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে শহীদ হয়েছিলেন। সেই আন্দোলন শুধু সাঁওতাল বিদ্রোহ ছিল না। সেটাই ছিল ইংরেজদের বিরুদ্ধে প্রথম কৃষক বিদ্রোহ। সেই বিদ্রোহ সারা দেশ ব্যাপী আন্দোলনের স্বীকৃতি পেয়েছে। তিনি অভিযোগ করে বলেন, বামফ্রন্ট আমলে এই হুল দিবস মর্যাদার সঙ্গে সারা রাজ্যে পালন করা হতো। আজকে তৃণমূল সরকার লোক দেখানো দুটো মালা দিয়ে দায় সারে। এই সরকার আদিবাসীদের অধিকার হরন করেছে। তাদের জমি থেকে উচ্ছেদ করা হচ্ছে। শুধুকি তাই গরিব মানুষের পঞ্চায়েতকে জোরদখল করে গত ১০ বছর ধরে লুটপাট করে গেল। গ্রামের গরিব মানুষ তাদের অধিকার থেকে বঞ্চিত হয়েছে। আসন্ন পঞ্চায়েত নির্বাচনে এদের পরাস্থ করে জনগনের পঞ্চায়েত গড়ে তুলতে হবে গরিব সাধারণ মানুষের স্বার্থে। তিনি আহ্বান জানান লুটেরা তৃণমূল ও সাম্প্রদায়িক বিজেপি'কে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে পরাস্থ করে মানুষের পঞ্চায়েত গড়ে তুলতে বুথে বুথে সমস্ত শ্রমজীবি মানুষ জোট বাঁধুন।

Comments :0

Login to leave a comment