CANADA VISA INDIA

কানাডার নাগরিকদের ভিসা বন্ধ করল ভারত?

আন্তর্জাতিক

কানাডার নাগরিকদের ভিসা দেওয়া সম্ভবত বন্ধ করেছে ভারত। বৃহস্পতিবার, ২১ জুন থেকে, নতুন এই নির্দেশিকা চালু হয়েছে বলে জানা গিয়েছে। কানাডা এবং ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কে গুরুতর অবনতি হয়েছে। 

কানাডা যে নাগরিকরা ভারতে আসতে চান তাঁদের জন্য একটি বার্তা ওয়েবসাইটে দেয় বেসরকারি সংস্থা বিএলএস। ভিসা পরিষেবার কাজ করে এই সংস্থা। বার্তায় বলা হয় যে ২১ সেপ্টেম্বর ২০২৩ থেকে কানাডার আবেদনকারীদের ভিসার আবেদন বিবেচনা স্থগিত রেখেছে ভারতীয় দূতাবাস। 

সংবাদ প্রতিষ্ঠান বিবিসি জানাচ্ছে যে বিষয়টি নিয়ে ভারতীয় বিদেশ মন্ত্রকের বক্তব্য চাওয়া হয়। মন্ত্রক মন্তব্য না করলেও ওই বেসরকারি ওয়েবসাইটের বার্তাকে উল্লেখ করতে বলেছে। 

এর আগে ১৯ সেপ্টেম্বর ভারতীয় দূতাবাসে নিযুক্ত এক শীর্ষস্তরের কূটনীতিককে বহিষ্কার করে কানাডা। খালিস্তানি উগ্রপন্থী হরদীপ সিং নিজ্জরের খুনে ভারতের হাত থাকার মারাত্মক অভিযোগও তোলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রেডেউ। কানাডা জানায় যে বহিষ্কৃত কূটনীতিক ভারতীয় বিদেশ বিষয়ক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্যাল উইং বা ‘র’-এর আধিকারিক।

এর মধ্যে নতুন উপাদান যোগ হয়েছে বৃহস্পতিবার। পাঞ্জাবী গায়ক সিধু মুসেওয়ালা হত্যায় অভিযুক্ত জেলবন্দি লরেন্স বিষ্ণোইর কানাডায় হত্যাকান্ডে নিজের যোগাযোগ দাবি করেছে। বিষ্ণোইর দাবি গত বুধবার কানাডায় নিহত সুখডোল সিংকে হত্যা করেছে তারই সাকরেদরা। এই দাবিতে ফেসবুকে পোস্টের পর বিষ্ণোইর এক সময়ের সহযোগী, এখন পালটা গোষ্ঠীর মাথা, জগ্গু ভগবানপুরিয়া কানাডার মাটিতে হত্যাকান্ডে নিজের দলের দুষ্কৃতীদের কৃতিত্ব দাবি করে।  

গত মঙ্গলবারই ভারত পালটা পদক্ষেপ নেয়। কানাডার এক শীর্ষ কূটনীতিককে দিল্লি ছাড়ার নির্দেশ দেওয়া হয়। ভারত কানাডায় বসবাসরত ভারতীয়দের উদ্দেশ্যে সতর্কবার্তাও জারি করেছে। বলা হয়েছে, কানাডায় ভারতী বিরোধী কার্যকলাপ চলছে। যারা ভারত বিদ্বেষের সমালোচক হামলার শিকার হওয়ার আশঙ্কা রয়েছে। 

গত জুনে কানাডার ব্রিটিশ কলম্বিয়ায় গুলিতে নিহত নিজ্জরের দেহ মেলে। মঙ্গলবার কানাডা দাবি করে কানাডার মাটিতে এই হত্যায় ভারতের যোগাযোগের নির্ভরযোগ্য প্রমাণ হাতে রয়েছে। ট্রেডেউ সংসদে বলেন, কানাডার মাটিতে এমন হত্যা দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত। 

পালটা ভারতও বলেছে যে অবাস্তব অভিযোগ চাপাচ্ছে কানাডা। কাংািস্তানি উগ্রপন্থীদের সক্রিয়তা নিয়ে বারবার উদ্বেগ জানানো হয়েছে। এই সমস্যা রোধ করতে পারেনি কানাডা। এখন নজর অন্যদিকে ঘোরানোর চেষ্টা চলছে।     

Comments :0

Login to leave a comment