Palestine Israel

গাজায় হামলা অবিরাম, ওয়েস্ট ব্যাঙ্কে হত্যা কিশোরদের

আন্তর্জাতিক

হামলায় বিরাম নেই। বিরাম নেই মৃত্যুতেও। রবিবার সারা রাত চলেছে বোমাবর্ষণ। সোমবার প্যালেস্তাইন কর্তৃপক্ষ জানাচ্ছে অন্তত ৬৭ নাগরিক নিহত হয়েছেন এক রাতেই। উত্তর, দক্ষিণ মধ্য- গাজার সব এলাকায় পড়ছে বোমা। 

প্যালেস্তাইনেরই অপর প্রান্তে অধিকৃত ওয়েস্ট ব্যাঙ্কে টহল দিচ্ছেন ইজরায়েলের সেনা। সন্দেহ হলেই গুলি করে হত্যা করছে নাগরিকদের। প্যালেস্তাইনের সংবাদমাধ্যম জানাচ্ছে, সোমবার দুই কিশোরকে গুলি করে হত্যা করেছে এই বাহিনী। বহু ছাত্রকে তুলে নিয়ে গিয়েছে সেনা। 

৭ অক্টোবরের পর থেকে গাজায় নিহতের সংখ্যা ২৪ হাজার ১০০ পার করেছে। ওই দিনই প্যালেস্তাইনের হামাসের আক্রমণে ইজরায়েলের ১১৩৯ জন নিহত হন। যুদ্ধ ঘোষণা করে ইজরায়েল। হামাসের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা থাকলেও বাস্তবে প্যালেস্তাইনের নাগরিকদের অবিরাম হত্যা করা চলছে। সারা বিশ্বে ইজরায়েলের গণহত্যার বিরুদ্ধে চলছে প্রতিবাদও। ইজরায়েলের সহযোগী ইউরোপের দেশগুলির পাশাপাশি বিক্ষোভ চলছে আমেরিকাতেও। বার্লিনে কমিউনিস্ট পার্টির নেতৃত্বে বিক্ষোভ মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। 

ইয়েমেনের হউথি বিদ্রোহীরা লোহিত সাগরে বিভিন্ন বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়েছে প্যালেস্তাইনের বোমাবর্ষণের বিরোধিতার ঘোষণা করে। মার্কিন যুক্তরাষ্ট্র হউথিদের ঘাঁটিতে হামলা চালানোর কথা জানিয়েছে। ব্রিটেন হউথি দমন অভিযানে সঙ্গী হয়েছে আমেরিকার। সাইপ্রাসে সেনা ঘাঁটি থেকে ব্রিটেন হামলা চালিয়েছে ইয়েমেনে। সহায়তা দিচ্ছে ইজরায়েলের সেনাকেও। এই অভিযোগ তুলে সাইপ্রাসে ব্রিটিশ বিমান ঘাঁটি ঘেরাও করেছেন সাইপ্রাসের একদল নাগরিক। 

সাইপ্রাসের দক্ষিণ অংশে আকরোতিরি বিমান ঘাঁটি ঘিরে বিক্ষোভ দেখিয়েছে জনতা। স্থানীয়রা বলেছেন, ৭ অক্টোবরের পর থেকে যুদ্ধবিমানের ওঠানামা বেড়ে গিয়েছে এই ঘাঁটিতে। ইজরায়েলের তেল আভিভ থেকে এই ঘাঁটির দূরত্ব আকাশপথে মাত্র ৪০ মিনিট। ইজরায়েলকে সমানে রসদ সরবরাহ করছে ব্রিটেন। ইতিহাসের ভয়ঙ্কর গণহত্যায় ব্যবহার করা হচ্ছে সাইপ্রাসের মাটিকে। 

গাজায় সংঘাতের একশো দিন পার হয়ে গেলেও যুদ্ধবিরতির কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। বরং, সংঘাত ছড়াচ্ছে মধ্য প্রাচ্যের অন্য এলাকায়। লেবাননে বোমা ফেলেছে ইজরায়েল। মার্কিন যুক্তরাষ্ট্র নতুন করে বাহিনী পাঠাচ্ছে সিরিয়া এবং ইরাকে। আমেরিকার অভিযোগ, তাঁদের সেনা ঘাঁটিতে হামলা হয়েছে একাধিকবার। মধ্য প্রাচ্যের সংঘাতে ইরানকে জড়ানোর প্রয়াসও অব্যাহত রেখেছে আমেরিকা। বলা হয়েছে ইরানের সহায়তায় ইয়েমেনের হউথি বিদ্রোহীরা লোহিত সাগরে বিভিন্ন জাহাজে হামলা চালিয়েছে। 

হোয়াইট হাউসের তথ্য জানিয়েছে ২০০৮’র পর সবচেয়ে বড় আয়তনের সেনা মোতায়েন হতে চলেছে মধ্য প্রাচ্যে। নিউ জার্সির আর্মি ন্যাশনাল গার্ড থেকে সেনাদের প্রস্তুতির ব্যবস্থা হচ্ছে।  

Comments :0

Login to leave a comment