Kerala's first transgender lawyer

কেরালার প্রথম ট্রান্সজেন্ডার আইনজীবী পদ্মা লক্ষ্মী

জাতীয়

কেরালার প্রথম প্রথম ট্রান্সজেন্ডার আইনজীবীর যাত্রা শুরু হল একজন পেশাদার আইনজীবী হিসেবে। পদার্থবিদ্যায় স্নাতক, তারপরে বীমা এজেন্টের কাজ করার পাশাপাশি আইন নিয়ে পড়াশোনা এবং অবশেষে একজ পূর্ণাঙ্গ আইনজীবী হয়ে দরিদ্র এবং প্রান্তিকদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার জন্য তাঁর আইনি বুদ্ধি ব্যবহার করার লক্ষ্য রেখেছেন পদ্মা লক্মীনি।


যাত্রাটি সহজ ছিল না এবং বাধা ছিল, কিন্তু তার ইতিবাচক মনোভাব এবং নেতিবাচকতাকে ভ্রুক্ষেপ না করা তাকে একজন আইনজীবী হওয়ার লক্ষ্য অর্জনে এগিয়ে নিয়ে যায়- কেরালার প্রথম ট্রান্সজেন্ডার অ্যাডভোকেট পদ্মা লক্ষ্মীর মতে যা একটি মহৎ পেশা।

"আমি সব ধরনের নেতিবাচকতাকে উপেক্ষা করি, তা মানুষ হোক বা তাদের মন্তব্য। আমি ইতিবাচক দিকে ফোকাস করি। আমি বিশ্বাস করি যে এটি আমার সুবিধার মধ্যে একটি।

"আমি যদি নেতিবাচকতার দিকে মনোনিবেশ করি, তবে আমার কাছে কেবল এটির জন্য সময় থাকবে এবং জীবনে কখনই এগোতে পারব না," তিনি সংবাদমাধ্যমকে বলেছেন।

তিনি তাঁর চিকিৎসা ও শিক্ষার খরচ মেটাতে একটি বেসরকারি বীমা কোম্পানি এবং এলআইসি-র বীমা এজেন্ট হিসেবেও কাজ করেছিলেন।

তিনি তার সিনিয়র- অ্যাডভোকেট কে ভি ভদ্রকুমারীর কাছে কাজ শিখতে শুরু করার পর ধীরে ধীরে একজন বীমা এজেন্ট হিসাবে কাজ করা বন্ধ করে দেন - যাতে তিনি তার আইনী ক্যারিয়ারে আরও ভালভাবে মনোনিবেশ করতে পারেন। 
লক্ষ্মী, যিনি গত নভেম্বর থেকে অ্যাডভোকেট ভদ্রকুমারীর সাথে ইন্টার্ন করছেন, বলেছিলেন যে তাঁর সিনিয়র কেরালা হাইকোর্টে আইনী পেশার ডাকসাইটেদের মধ্যে তাঁর জন্য একটি জায়গা তৈরি করতে সাহায্য করেছিলেন।
ভবিষ্যতের জন্য তাঁর পরিকল্পনা সম্পর্কে, তিনি বলেছিলেন যে তিনি আইনে স্নাতকোত্তর করার ইচ্ছা পোষণ করেন না বা বর্তমানে বিচার বিভাগীয় পরিষেবার জন্য চেষ্টা করবেন না।

"মৌলিক অধিকার লঙ্ঘন হয়েছে এমন মামলাগুলি গ্রহণ করা এবং প্রান্তিক মানুষদের  ন্যায়বিচার নিশ্চিত করার জন্য লড়াই করা, এটাই আমার পরিকল্পনা এবং এটাই এখন আমার ইচ্ছা," তিনি বলেছেন।
এদিকে, রাজ্যের আইনমন্ত্রী পি রাজীব এবং উচ্চশিক্ষা মন্ত্রী আর বিন্দু, লক্ষ্মীকে তাঁর কৃতিত্বের জন্য সোশ্যাল মিডিয়ায় অভিনন্দন জানিয়েছেন।

Comments :0

Login to leave a comment