S Jaishankar

লাদাখের পরিস্থিতি ভঙ্গুর, বিপজ্জনক মন্তব্য জয়শঙ্করের

জাতীয়

S Jaishankar

লাদাখে ভারত-চীন সীমান্তে পরিস্থিতিকে ‘ ভঙ্গুর ও বিপজ্জনক’ বলে অভিহিত করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। একটি সংবাদমাধ্যমের অনুষ্ঠানে জয়শঙ্কর বলেছেন, কিছু এলাকায় দু’দেশের সেনারাই খুব কাছাকাছি রয়েছে। সেই কারণেই সামরিক মূল্যায়নের দিক থেকে পরিস্থিতি বিপজ্জনক।

লাদাখে ২০২০-র মে মাসে দু’দেশের সেনাদের মধ্যে সশস্ত্র সংঘর্ষ হয়। তারপর থেকে দফায় দফায় সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা হয়েছে। বেশ কয়েকবার সেনারা পিছনেও সরে গেছে। কিন্তু তারপরও উত্তেজনার ঘটনা ঘটেছে। ভারত ও চীনের সরকারের তরফ থেকে বারংবার বলা হয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। সীমান্তে কোনও উত্তেজনা হোক, তা দিল্লি বা বেজিঙ চায় না। জয়শঙ্করের শনিবারের মন্তব্য অবশ্য একটু অন্য সুরের।

জয়শঙ্কর এদিন বলেন, ২০২০-র সেপ্টেম্বরে দু’দেশের বিদেশমন্ত্রীরা নীতিগত সমঝোতায় পৌঁছেছিলেন। যতক্ষণ পর্যন্ত তা মান্য করা না হচ্ছে ভারত-চীন সম্পর্ক স্বাভাবিক হতে পারে না। জয়শঙ্করের অভিযোগ, যে সমঝোতা হয়েছিল চীনকে তা রূপায়ণ করতে হবে। কিন্তু তারা এখনও তা করে উঠতে পারেনি। বেশ কয়েকটি বিষয়ে এখনও নিষ্পত্তি হয়নি। তিনি বলেন, আমরা চীনকে জানিয়ে দিয়েছি সীমান্তে শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হবে অথচ অন্য সব সম্পর্কে স্বাভাবিক ভাবে চলবে, যেন কিছুই ঘটেনি, তা চলতে পারে না। চীনের নতুন বিদেশমন্ত্রী কিন গাঙের সঙ্গে তাঁর এ বিষয়ে আলোচনাও হয়েছে বলে জয়শঙ্কর জানিয়েছেন।  

Comments :0

Login to leave a comment