Lok Sabha Election 2024

বোতাম টিপলেই বিজেপি, অভিযোগের জেরে ইভিএম বদল কালিয়াচকে

রাজ্য লোকসভা ২০২৪

কালিয়াচক-১ নম্বর ব্লকের অন্তর্গত সিলামপুর ৩ নম্বর বুথে ইভিএম‘র সমস্ত ভোট বিজেপি-তে যাচ্ছিল। অভিযোগ জানানোর পর নতুন ইভিএম’র ব্যবস্থা করে প্রশাসন। কিন্তু বদলানোর আগে যে ভোট পড়েছে তার কী হবে, এই প্রশ্ন তুলেছেন দক্ষিণ মালদহ লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী ঈশা খান চৌধুরী।
এক ভোটদাতা বলেছেন, ‘‘বোতাম টিপলেই ভোট চলে যাচ্ছে বিজেপি-তে৷ বিষয়টি নিয়ে প্রিসাইডিং অফিসারের কাছ অভিযোগ জানানোর পর দ্রুত ব্যবস্থা নিয়েছে কমিশন।’’ এই ভোটদাতারা ভোটদানের পর পাওয়া স্লিপ বা ভিভিপ্যাট দেখে।
ইভিএম বদলে দেওয়ার পর সুষ্ঠুভাবেই ভোট গ্রহণ চলছে ওই বুথে। মঙ্গলবার দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্রের কালিয়াচক ১ নম্বর ব্লকের সিলামপুর ৩ নম্বর বুথে ভোট দিয়ে ফিরে আসা এক ভোটদাতা জানান, পশ্চিম বাহাদুরপুর প্রাইমারি স্কুলের এই বুথে সকাল থেকে ভোট চলছিল। ৩০০ ভোট হয়ে যাওয়ার পর নজরে আসে যে বোতামই টেপা হোক না কেন, ভোট পড়ছে বিজেপি-তে। সঙ্গে সঙ্গে জানানো প্রিসাইডিং অফিসারকে। অভিযোগ জানানোর পরপরই পালটে দেওয়া হয় ইভিএম। তারপর ভোট চলেছে নির্বিঘ্নে। 
মালদা দক্ষিণ কেন্দ্রের বামফ্রন্ট সমর্থিত কংগ্রেস প্রার্থী ঈশা খান চৌধুরি এই ঘটনা প্রসঙ্গে বলেছেন,‘‘ কংগ্রেস আগেই অভিযোগ করেছিল যে ইভিএমে কারচুপি করার চেষ্টা করছে বিজেপি। আজ সেটা আরও একবার প্রমাণিত হলো।’’
তাঁর প্রশ্ন,‘‘ ইভিএম পালটে দেওয়ার আগে যাঁরা ভোট দিয়ে গিয়েছেন, তাঁদের ভোটগুলি কী হবে? তাদের কি ফের ভোট দেওয়ার ব্যবস্থা করা হবে এই নিয়ে আমি নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করছি।’’
ইভিএম নিয়ে বারবারই প্রশ্ন উঠছে। সুপ্রিম কোর্টে মামলাও হয়। সম্প্রতি সুপ্রিম কোর্ট যদিও সব ভিভিপ্যাট গণনা বাধ্যতামূলক করার আবেদন খারিজ করেছে। কিন্তু সেই সঙ্গে ইভিএম এবং ভিভিপ্যাট যন্ত্রের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত নির্দেশিকাও জারি করেছে। 
নির্বাচনী প্রচার পর্বে মুম্বাইয়ে ‘ইন্ডিয়া’ মঞ্চের সমাবেশে একাধিক নেতা ইভিএম সন্পর্কে সংশয় জানান। রাহুল গান্ধীও বলেন, ‘রাজার আত্মা ইভিএমে’। 
ভোট পর্বে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা ঘিরে প্রশ্ন উঠতে থাকায় এই সংশয় গভীর হয়েছে। ফলে ভোটদাতাদের সতর্ক থাকার আবেদন জানিয়েছেন ‘ইন্ডিয়া’ মঞ্চের নেতানেত্রীরা। 
মালদহে এদিন ভোটদাতাদের সতর্কতায় গুরুতর বেনিয়ম ধরা পড়ল। তাঁরা প্রিসাইডিং অফিসারকে জানানোর কারণেই বদলানো হলো ইভিএম। কিন্তু যাঁদের ভোট হয়ে গিয়েছে তাঁদের ক্ষেত্রে কী ব্যবস্থা হবে, ঝুলে রইল সেই প্রশ্ন।

Comments :0

Login to leave a comment