2023 World Press Freedom Index

বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা সূচকে ভারতের স্থান নীচের দিকে
উপরে পাকিস্তান, শ্রীলঙ্কা

জাতীয় আন্তর্জাতিক

বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা সূচকে পাকিস্তান, শ্রীলঙ্কার পর স্থান হলো ভারতের। বুধবার বিশ্ব সংবাদমাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষে যেই তালিকা প্রকাশ করা হয়েছে তাতে ১৮০টি দেশের মধ্যে ভারতের স্থান ১৬১। অপর দিকে শ্রীলঙ্কার স্থান ১৩৫, গত বছর তারা ছিল১৪৬ তম স্থানে। দেশের অস্থির রাজনৈতিক এবং অর্থনৈতিক পরিস্থিতির মধ্যে সংবাদমাধ্যম স্বাধীনতা সূচকে উপরের দিকে উঠে আসা বিভিন্ন জায়গায় প্রশংসা পেয়েছে। শ্রীলঙ্কার মতো পাকিস্তানও এবার উপরের দিকে উঠে এসেছে। গত বছর ১৫৭ থাকলেও এবার তাদের স্থান ১৫০। 

বিজেপি শাসনে ভারতে একাধিক সংবাদমাধ্যম যে ভাবে সরকারের রোশের মুখে পড়েছে তা স্বাধীন ভারতে কখনও হয়নি। করোনা অতিমারির সময় পরিযায়ী শ্রমিকদের বেহাল পরিস্থিতি, হাথরাস ঘটনা সহ একাধিক বিষয় সাধারণ মানুষের সামনে তুলে ধরার ফলে বহু সংবাদমাধ্যমকে বিজেপির রোষের মুখে পড়তে হয়েছে। সর্বাভারতীয় সংবাদমাধ্যম গুলির স্বাধীনতার ওপর যেমন কোপ পড়েছে ঠিক তেমন ভাবে ছোট পোর্টাল বা চ্যানেলের ওপরেও একই ভাবে নেমে এসেছে কোপ। সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন কোন খরব সম্প্রচারিত করা যাবে না, অঘোষিত ফতোয়া জারি হয়েছে গোটা দেশে। সম্প্রতি গোদরা গন-হত্যার ঘটনা নিয়ে তৈরি বিবিসির তৎচিত্র গোটা ভারতে নিষিদ্ধ করা হয় কেন্দ্রীব সরকারের পক্ষ থেকে। শুধু নিষিদ্ধ করা নয়। তৎচিত্র সম্প্রচারিত হওয়ার পর বিবিসি দপ্তরে চলে আয়কর দপ্তরের তল্লাসি।

 

এবছরের প্রকাশিত তালিকায় প্রথম তিনটি স্থান দখল করেছে নরওয়ে, আয়ারল্যান্ড এবং ডেনমার্ক। 

ইউনেস্কোর সাথে স্বেচ্ছাসেবী সংস্থা আরএসএফ প্রতিবছর এই তালিকা প্রকাশ করে। এই তালিকা প্রকাশের মূল উদেশ্য ১৮০টি দেশের মধ্যে কোন দেশে সাংবাদিকরা এবং সংবাদমাধ্যমের কর্মীরা কেমন স্বাধীনতা পান কাজের ক্ষেত্রে তা তুলে ধরা হয় গোটা বিশ্বের সামনে।

Comments :0

Login to leave a comment