Migrant Birds

ডানা মেলা অতিথিদের আগলাচ্ছে হরিপাল

রাজ্য

Migrant Birds

পাখির ডাকে ঘুম ভাঙছে হরিপালের বলদবাঁধ এলাকায়। এ বছরও পরিযায়ী পাখিরা ভিড় জমিয়েছে বলদবাঁধ এলাকার আটটি জলাশয়ে। এবার পরিযায়ী পাখিদের রক্ষা করতে এগিয়ে এসেছেন গ্রামবাসীরা। পোস্টারি পড়েছে এলাকায়।
শীত পড়তে না পড়তেই পরিযায়ী পাখিরা ভিড় জমায় হরিপালে। হুগলির এই এলাকায় লকডাউনের সময় থেকে সংখ্যা বেড়েছে পাখির। এ বছরেও শীতের শুরুতে দেখা মিলছে ঝাঁক ঝাঁক পরিযায়ী পাখি। এলাকাবাসীদের তরফে নেওয়া হয়েছে নানান উদ্যোগ। যাতে কেউ পাখি শিকার না করে, পোস্টারে পোস্টারে ছড়িয়ে দেওয়া হয়েছে আবেদন। শব্দ বাজি না ফাটানো, মাইক না বাজানোর আবেদনও রয়েছে। লেখা হয়েছে, ‘পরিযায়ী পাখিদের বিরক্ত করবেন না’। 

 

 

 

 

পরিযায়ী পাখিদের দেখতে ভিড় করছে অনেকেই। ছবিও তুলছেন কেউ কেউ। এলাকার বাসিন্দা সনাতন মিত্র বলেন, ‘‘শীত পড়তেই প্রতি বছর পরিযায়ী পাখিদের দল আসে এই বলদবাঁধ এলাকায়। এখানে এক সাথে আটটি জলাশয় আছে। পরিযায়ী পাখিদের দেখতে ভিড় করে অনেকেই। পাখিদের যাতে অসুবিধা না হয় তাই এলাকার সকলে পোস্টার লিখেছে। 
নানা রঙের হাজার হাজার পরিযায়ী পাখি দেখতে এসে ক্লাস ফাইভ এর সোমা সাঁতার বলেছে, ‘‘এত পাখি এক সঙ্গে কখনও দেখিনি। শীতের সময় এরা আসে, আবার গরমে চলে যায়। অপেক্ষায় থাকি, কবে আসবে পাখিরা।’’
 

Comments :0

Login to leave a comment