Economy Modi

অন্তঃসারশূন্য তাই ব্যর্থ

সম্পাদকীয় বিভাগ

মোদী অর্থনীতির প্রচার সর্বস্বতায় অন্তঃসারশূন্যতা ক্রমশ সাধারণ মানুষের কাছে ধরা পড়ে যাচ্ছে। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে একের পর এক প্রকল্প ঘোষণা হয়েছে, ভবিষ্যতের রঙিন স্বপ্ন দেখানো হয়েছে প্রচারের উজ্জ্বল আলোয় মানুষকে মুগ্ধ করে মোহগ্রস্ত করা হয়েছে। কিন্তু বাস্তবে তার সুফল মানুষের চোখে ধরা পড়ছে না। সরকারি হাজারো তথ্য পরিসংখ্যানের মরীচিকায় মানুষ বুঝে উঠতে পারছিলেন না আসলে কি হচ্ছে।
অর্থনীতির জটিল তত্ত্ব না জানলেও এই সাধারণ ধারণা মানুষের কমবেশি আছে যে, অর্থনীতির যদি সত্যিই উন্নতি হয়ে থাকে তাহলে অবশ্যই সুফল নানাভাবে মানুষের কাছে আসবে। উন্নতি হলে কর্মসংস্থান বাড়বে, কাজের হাহাকার কমবে। উন্নয়ন হলে মানুষের আয় বাড়বে, ক্রয়ক্ষমতা বাড়বে, বাজারে পণ্য ও পরিষেবার চাহিদা বাড়বে। মানুষের সঞ্চয় বাড়বে, পারিবারিক ঋণের পরিমাণ কমবে। বাজারে চাহিদা বাড়লে পণ্য উৎপাদন বাড়বে। নতুন নতুন বিনিয়োগ হবে। বাস্তবে এর কোনোটাই হচ্ছে না।
দীর্ঘ মেয়াদে অর্থনীতিকে পাকাপোক্ত করে বিকাশের গতি বাড়াতে হলে উৎপাদন শিল্পের বিকাশ জরুরি। মোদী ক্ষমতায় এসেই উৎপাদন শিল্পকে শক্তিশালী করার স্বপ্ন দেখিয়ে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্প ঘোষণা করেন। অনেকটা চীনের অনন্য সাফল্যকে সামনে রেখেই তৈরি হয় এই প্রকল্প। মূলত উৎপাদন শিল্পে বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করতে নানা ধরনের সরকারি ছাড়, সুবিধাদানের ব্যবস্থা করা হয়। সরকার প্রচারকে তুলে নিয়ে গিয়ে এই ধারণা প্রতিষ্ঠিত করার চেষ্টা করে এই উদ্যোগের ফলে দেশী-বিদেশী পুঁজি ঢেলে লগ্নি হবে। সব ধরনের পণ্য উৎপাদন হবে ভারতে। উৎপাদিত পণ্য শুধু দেশে নয়, বিদেশেও রপ্তানি হবে। আজ এক দশক পেরিয়ে হিসাব মেলাতে গিয়ে দেখা যাচ্ছে মোদীর সাধের মেক ইন ইন্ডিয়া প্রকল্প অর্থনীতির বিকাশের ক্ষেত্রে কোনও ছাপই ফেলতে পারেনি। কার্যত প্রকল্পটি ফাঁকা আওয়াজে পরিণত হয়েছে। ২০১৪-১৫ সাল থেকে ২০২৩-২৪ সাল পর্যন্ত মোদী জমানায় উৎপাদন শিল্পের বৃদ্ধির হার মাত্র ৩.১ শতাংশ। অথচ তার আগের দশ বছরে বৃদ্ধির হার ছিল প্রায় ৮ শতাংশ। মেক ইন ইন্ডিয়ার অন্যতম লক্ষ্য ছিল ভারতে উৎপাদন করে বিদেশের বাজারে বিক্রি। অর্থাৎ রপ্তানি বৃদ্ধি। বাস্তবে ২০১৪-১৯ সালে গড় বার্ষিক রপ্তানি বৃদ্ধির হার ২১ শতাংশ। ২০১৯ থেকে ২০২৩ সালের মধ্যে বার্ষিক বৃদ্ধির হার ৫৭ শতাংশ। অথচ ইউপিএ আমলে প্রথম ও দ্বিতীয় পাঁচ বছরে গড় বার্ষিক রপ্তানি বৃদ্ধির হার ছিল ১৮৬ শতাংশ ৯৪ শতাংশ। 
উৎপাদন না বাড়ায় যেমন রপ্তানি বাড়েনি তেমনি কর্মসংস্থানও বাড়েনি। তেমনি দেশে মোট কর্মসংস্থান উৎপাদন শিল্পের অংশ বাড়ার বদলে কমে গেছে। মোট জিডিপি’তেও উৎপাদন শিল্পের অংশ বাড়েনি। মোদীর সর্বাধিক প্রচারিত মেক ইন ইন্ডিয়া প্রকল্প পুরোপুরি ব্যর্থ।
 

Comments :0

Login to leave a comment