Nabanna Abhiyan

মেলেনি চাকরি, নবান্নের মুখ থেকে নিখিলকে ফেরালো পুলিশও

রাজ্য

বিশেষভাবে সক্ষম নিখিল সরকার মালদা থেকে নবান্নে আসছিলেন। মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। শিক্ষক নিয়োগের পরীক্ষায় পাশ করেও পাননি চাকরি। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতেই মুখ্যমন্ত্রীর কাছে চাকরির দাবি জানাতে আসছিলেন। কিন্তু শনিবার তাঁর তিন চাকার সাইকেলটি হাওড়া ব্রিজে আটকে দিল পুলিশ। 
‘নবান্ন অভিযান- ৩’ লেখা ফ্লেক্স লাগানো তাঁর ট্রাই সাইকেলে। জোর করে তাঁকে নামিয়ে পুলিশ কিয়স্কের ভিতরে নিয়ে যায় পুলিশ। দীর্ঘক্ষণ বসিয়ে রেখে নিখিলকে নবান্নে না যেতে দিয়ে কলকাতায় পাঠিয়ে দেয় পুলিশ। 
মালদা জেলার মন্ডাই গ্রামের বাসিন্দা উচ্চশিক্ষিত নিখিল সরকার। থাকেন দিদির সঙ্গে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে এম এ, বিএড পাশ করেছেন। ৮০ শতাংশ শারীরিক প্রতিবন্ধী নিখিল। স্কুলের শিক্ষক নিয়োগের একাধিক সরকারি পরীক্ষায় পাশ করলেও জোটেনি চাকরি। 
নিখিল সরকার বলেন, ‘‘তৃণমূল সরকারের সময়ে দু’বার এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সত্ত্বেও ইন্টারভিউতে মেলেনি। ২০২০ সালে টেট পরীক্ষায় ৮১ শতাংশ নম্বরও মিলেছে। এক নম্বর কম পাওয়ায় ইন্টারভিউতে ডাকা হয়নি।’’ তিনি জানান, সুস্থভাবে জীবন যাপন করতে একটি চাকরি তাঁর দরকার। বাড়ি বাড়ি ভিক্ষা করা নয়, শিক্ষার আলো সকলের মধ্যে ছড়িয়ে দিতে চান নিখিল।


কলকাতার বুকে বছরের পর বছর খোলা আকাশের নিচে ধর্ণায় বসে আছেন যোগ্য শিক্ষক পদপ্রার্থীরা। পরীক্ষায় পাশ করেও মেলেনি চাকরি, নিখিল সরকারের মতোই। তাঁর পরিচিতরা বলছেন, শিক্ষক নিয়োগের টাকা নিয়ে চাকরি হয়েছে। রাজ্যের বেকার যুবক যুবতীদের স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে। দুর্নীতি মুক্ত নিয়োগ ব্যবস্থা কেন চালু হবে না রাজ্যে। কেন বারবার আদালতকে হস্তক্ষেপও করতে হবে। 
নিখিল সরকার জানান, তিনি আবারও আসবেন। দেখা করবেন রাজ্যের মুখ্যমন্ত্রীর সাথে। মুখ্যমন্ত্রীর সাথে দেখা করে বলবেন জীবনের দুর্দশার কথা। শিক্ষিত বেকার যুবক যুবতীদের স্বপ্ন যাতে ভেঙে না যায় তার ব্যবস্থা নেবার জন মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করবেন নিখিল সরকার।

Comments :0

Login to leave a comment