SFI Convention

‘স্কুলে হিন্দি বা নীল-সাদা কোনটাই না’ বলল এসএফআই

রাজ্য

SFI

মাতৃভাষায় পড়ার সুযোগ থাকতে হবে। স্কুলের নিজস্ব ইউনিফর্ম পরার ব্যবস্থাও থাকতে হবে। রবিবার এই মর্মে দাবি তুলে মিছিল করল এসএফআই। এদিন সর্বভারতীয় সম্মেলনের প্রস্তুতিতে সাংগঠনিক কনভেনশনের শেষে হয় মিছিল। কনভেনশনের উদ্বোধন করেন চিত্র পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়। 
১৩ থেকে ১৬ ডিসেম্বর হায়দরাবাদে এসএসআই’র সর্বভারতীয় সম্মেলন। এদিন শ্রমিক ভবনে কমলেশ্বর মুখোপাধ্যায় বলেন, রাস্তার আন্দোলনের মাধ্যমেই আরএসএস'র মদতপুষ্ট ফ্যাসিবাদকে রোখা সম্ভব। এই সময়ে এসএফআই কর্মী সমর্থকরা যে ভাবে আন্দোলন গড়ে তুলছেন তা অনবদ্য। 
কনভেনশন শেষে শ্রমিক ভবন থেকে মৌলালী পর্যন্ত মিছিল করেন ছাত্ররা। 'মাতৃ ভাষায় পড়তে চাই', 'স্কুল ইউনিফর্ম পরতে চাই'- এই দুই স্লোগানকে সামনে রেখে মিছিল হয়। এসএফআই'র রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, আরএসএস হিন্দি, হিন্দু এবং হিন্দুস্তানের নামে সারা দেশে এক ভাষা এবং সংস্কৃতি চাপিয়ে দিতে চাইছে। অপরদিকে রাজ্যের স্কুলগুলির নিজস্ব ঐতিহ্য ধ্বংস করে দিয়ে রাজ্য সরকার নীল সাদা ইউনিফর্ম চাপিয়ে দিতে চাইছে। আমরা দুই সরকারের দুই সিদ্ধান্তেরই বিরোধিতা করছি। রাজ্যের পড়ুয়ারা নতুন আমদানি করা ইউনিফর্ম পরতে চাইছে না। তাঁরা আন্দোলন শুরু করেছেন।
আমরা তাঁদের পাশে রয়েছি। এদিনের কনভেনশনে কমলেশ্বর মুখোপাধ্যায়, সৃজন ভট্টাচার্য, ময়ূখ বিশ্বাস, প্রতীক উর রহমান, দেবাঞ্জন দে, আতিফ নিসার সহ ছাত্র নেতৃত্ব উপস্থিত ছিলেন।

 

Comments :0

Login to leave a comment