UP Potato Farmers Fume

ন্যায্য দাম পাচ্ছেন না, ক্ষোভে ফুঁসছেন যোগী রাজ্যের আলু চাষীরা

জাতীয়

উত্তরপ্রদেশের আগ্রার শেখুপুর গ্রামের কৃষক দীপক সিসোদিয়া চলতি মরশুমে ১০০ বস্তা আলু উৎপাদন করলেও মাত্র ৫০ বস্তা বিক্রি করতে পেরেছেন। তাও উৎপাদন খরচের চেয়ে কম পরিস্থিত এমনই বাকি বস্তাগুলি কাছের হিমঘরে রাখতে হয়েছে তাকে কারণ আলুর দাম অত্যন্ত কম হয়ে গেছে।
"আমি আলু চাষে প্রায় ১,১০০ টাকা কুইন্টাল প্রতি খরচ করেছি। আলু কেনার সরকারি হার হল ৬৫০ টাকা কুইন্টাল প্রতি, যা প্রমাণ করে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার দাবি একটি অসত্য কথা। আপনি কীভাবে সাহায্য করবেন বলে আশা করেন? কৃষকরা যখন উৎপাদন খরচ মেটাতে পারেনা তখন তারা বেঁচে থাকবে কী করে,” সিসোদিয়া জানান।
সিসোদিয়া বলেন, বর্তমান যা বাজারদর তা তার চাষের মূল খরচ ৮০০ টাকা প্রতি কুইন্টালও ব্যয়ভার উঠবে না।

কিছু কিছু ক্ষেত্রে, স্থানীয় মন্ডিতে আলু বিক্রি হয়েছিল ৩০০ টাকা প্রতি বস্তা। এই ঘটনা উত্তরপ্রদেশের সিসোদিয়া এবং তার মতো হাজার হাজার কৃষককে তাদের উৎপাদিত পণ্য স্থানীয় বাজারে বিক্রি করার পরিবর্তে হিমঘরে রেখে যেতে বাধ্য করেছে। কোল্ড স্টোরেজ থেকে বাজারে নিয়ে আসার পরিবহনের খরচও উঠছে না বলে অভিযোগ। 
এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। রাজ্য জুড়ে আলু চাষীদের অবস্থা একরকমই। উত্তরপ্রদেশের কৃষকদের মধ্যে একাধিক বিষয় নিয়ে ক্ষোভ তৈরি হচ্ছে, যার মধ্যে আলু উৎপাদনের ইস্যু এবং রাজ্যের দুটি বৃহত্তম আলু-উৎপাদনকারী অঞ্চল আগ্রা এবং ফিরোজাবাদে ক্রয় কেন্দ্র স্থাপন না করার রাজ্যের সিদ্ধান্ত অন্যতম।

রাজ্য মন্ত্রিসভার বৈঠকে ফারুখাবাদ, কৌশাম্বি, উন্নাও, মাইনপুরি, ইটা, কাসগঞ্জ এবং বেরেলি সহ সাতটি জেলা থেকে আলু কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যে সরকারি ক্রয় মূল্য হল ৬৫০ টাকা কুইন্টাল প্রতি।
আলু চাষীরা একটি বিশাল ক্ষতির আশঙ্কা করে আছে কারণ রাজ্যে আলু উৎপাদনে ঘাটতির মধ্যেই আলুর দাম এক বছর আগের থেকে অর্ধেকে নেমে এসেছে।

আলু চাষিরা বলেছেন যে ইটাওয়া, ফারুখাবাদ, কনৌজ, ছিব্রামাউ এবং আউরাইয়া আলু ৪৭০-৫১০ কুইন্টাল প্রতি বিক্রি হয়, যা, এমনকি রাজ্য সরকার ঘোষিত ন্যূনতম দামের চেয়েও কম। কৃষকরা বলেছেন যে তারা আলুর মানের উপর নির্ভর করে প্রায় ১,২০০-১,৪০০ টাকা কুইন্টাল প্রতি উৎপাদন খরচও অর্জন করতে পারেনি।
আলুর জন্য ১,২০০-১,৪০০ টাকা কুইন্টাল প্রতি দামের দাবি করে, কৃষকরা জানিয়েছে, "আলু কমপক্ষে ১,২০০-১,৪০০ টাকা কুইন্টাল পিছু দরে কিনতে হবে, তাহলেই কৃষকরা কিছু লাভ করতে পারবে।

সার, ওষুধ, সেচ, টোকেন মানি এবং স্টোর চার্জ সহ কৃষকদের শ্রম, একই সাথে খরচ বেড়েছে। দাম বৃদ্ধির কথা বিবেচনা করে MSP (ন্যূনতম সমর্থন মূল্য) কৃষকদের কাছ থেকে আলু কেনার পরিবর্তে, বিজেপি সরকার আলুর দাম ৬৫০ টাকা কুইন্টাল প্রতি স্থির করেছে যা কৃষকদের জন্য একটি নিষ্ঠুর পরিহাস।

প্রতিবেদন অনুযায়ী, এ বছর ৬ লাখ ৯৪ হাজার হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। এবার ফলন ২৪২ লাখ মেট্রিক টনের বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। আলুর ফলন বাড়লেও কৃষকরা বেশি লাভ করতে না পেয়ে দাম কমে যাওয়ায় লোকসানের মুখে পড়তে শুরু করেছে। হিমঘরে জায়াগা কম হওয়ায় সমস্যাকে আরও বাড়িয়ে দিয়েছে। ফলস্বরূপ, আলু সরাসরি মন্ডিতে পৌঁছাতে শুরু করে, ফলে দাম কমে যায়।
এদিকে, লখনউয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার ইচ্ছা প্রকাশ করে সংবাদ মাধ্যমকে বলেছেন যে আলুর উৎপাদন বৃদ্ধি হলেও পাকিস্তান এবং অন্যান্য প্রতিবেশী দেশগুলিতে সরবরাহ বন্ধ করে দেওয়া দাম কমার অন্যতম কারণ।

Comments :0

Login to leave a comment