Himachal natural calamity

হিমাচলে প্রাকৃতিক বিপর্যয়ে নিহত ৭৪

জাতীয়

শিমলার একটি শিব মন্দিরের ধ্বংসস্তূপ থেকে আরও একটি মৃতদেহ উদ্ধার হওয়ায় বৃষ্টি-বিধ্বস্ত হিমাচল প্রদেশে মৃতের সংখ্যা বেড়ে ৭৪-এ দাঁড়িয়েছে। চাম্বা জেলায় আরও দু'জন নিহত হয়েছে, বৃহস্পতিবার কর্মকর্তারা জানিয়েছেন।

এর মধ্যে ২১ জনের মৃত্যু হয়েছে শুধুমাত্র সিমলায় তিনটি বড় ভূমিধসে- সামার হিলের শিব মন্দিরে এবং ফাগলি ও কৃষ্ণনগরে। মন্দিরের ধ্বংসস্তূপে এখনও আটজন চাপা পড়ে থাকার আশঙ্কা করা হচ্ছে। চাম্বা জেলায় বৃষ্টিজনিত দুটি মৃত্যুর খবর পাওয়া গেছে, যা গত চার দিনে মৃত্যুর সংখ্যা ৭৪-এ নিয়ে গেছে।

রবিবার থেকে রাজ্যে তিন দিন ধরে ভারী বৃষ্টি হয়েছে। ২৪ জুন বর্ষা শুরু হওয়ার পর থেকে হিমাচল প্রদেশে বৃষ্টি-সম্পর্কিত ঘটনায় ২১৭ জন মারা গেছে। সিমলার ভূমিধস এলাকায় এখনও উদ্ধার অভিযান চলছে। এখনও পর্যন্ত, সামার হিল থেকে ১৪টি, ফাগলি থেকে পাঁচটি এবং কৃষ্ণনগর থেকে দু’টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ভারতীয় সেনাবাহিনী, বিমান বাহিনী এবং অন্যান্য উদ্ধারকর্মীরা কাংড়া জেলার ফতেপুর এবং ইন্দোরার পং বাঁধের বন্যা কবলিত এলাকা থেকে ৩০৯ জনকে সরিয়ে নিয়ে গেছে। গত তিন দিনে এইসব এলাকা থেকে ২০৭৪ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।


রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বৃহস্পতিবার বৃষ্টি ও বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেছেন। তিনি বলেছিলেন যে এই বর্ষায় ভারী বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত পরিকাঠামো পুনর্নির্মাণ করতে রাজ্যের এক বছর সময় লাগবে এবং অনুমান করা হয়েছে যে ভারী বৃষ্টিতে ক্ষয়ক্ষতির পরিমান  প্রায় ১০,০০০ কোটি টাকা।

Comments :0

Login to leave a comment