One Nation One Election

‘এক দেশ এক ভোট’ রিপোর্ট পেশ কমিটির

জাতীয়

প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন প্যানেল বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে ‘এক দেশ এক ভোট’ নিয়ে একটি বিস্তৃত প্রতিবেদন জমা দিয়েছে। উচ্চ পর্যায়ের কমিটি সুপারিশ করেছে যে কেন্দ্রীয় সরকারকে একযোগে নির্বাচন চক্র একজায়গায় করার জন্য একটি আইনত বুনিয়াদি ব্যবস্থার বিকাশ করতে হবে। প্রতিবেদনটি ১৮,৬২৬ পৃষ্ঠার এবং ২০২৩ সালের ২ সেপ্টেম্বর শুরু হওয়ার পর থেকে ১৯১ দিনের বিভিন্ন অংশিদার, বিশেষজ্ঞদের সাথে ব্যাপক পরামর্শ এবং গবেষণা কাজের ফলাফল। দিনের শুরুতে দিল্লির রাষ্ট্রপতি ভবনে প্যানেলের বৈঠকের পরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে এই প্রতিবেদন জমা দেওয়া হয়েছিল।
রিপোর্টে বলা হয়েছে, ‘‘দল, বিশেষজ্ঞ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের পরামর্শের ভিত্তিতে কমিটি সর্বসম্মত অভিমতে পৌঁছেছে যে একসঙ্গে নির্বাচনী প্রক্রিয়া এবং সামগ্রিক প্রশাসনে মৌলিক পরিবর্তন আনবে’’। কমিটি পঞ্চায়েত ও পৌরসভাগুলিতে লোকসভা এবং রাজ্য বিধানসভাগুলির সাধারণ নির্বাচনের সাথে একযোগে নির্বাচন সক্ষম করার জন্য ৩২৪ এ ধারা প্রবর্তনের সুপারিশ করেছে। লোকসভা ও রাজ্য বিধানসভা নির্বাচন একসঙ্গে করতে হবে এবং তা শেষ হওয়ার ১০০ দিনের মধ্যে পুরসভা ও পঞ্চায়েত ভোট করানোর সুপারিশ করা হয়েছে।
রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন এই কমিটিতে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজ্যসভার প্রাক্তন বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ, অর্থ কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এন কে সিং, লোকসভার প্রাক্তন মহাসচিব সুভাষ কাশ্যপ এবং প্রবীণ আইনজীবী হরিশ সালভে।

Comments :0

Login to leave a comment