Kiren Rijiju on judge row

আদালতের কোন তথ্য প্রকাশ্যে আনা উচিৎ তা নিয়েও মত দিচ্ছেন রিজিজু

জাতীয়

কলেজিয়াম পদ্ধতিতে বিচারক নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্ট বনাম কেন্দ্রের সংঘাতের মধ্যেই আদালতের কি প্রকাশ্যে আনা উচিৎ আর কি নয় তা নিয়ে মন্তব্য করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু। মঙ্গলবার তিনি বলেন ইন্টালিজেন্স ব্যুরো (IB) ও রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (RAW) বেশ কিছু স্পর্শকাতর বিষয় সুপ্রিম কোর্টের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌছে যাচ্ছে। এই বিষয়কে তিনি ‘চিন্তার বিষয়’ বলে উল্লেখ করেছেন। 


সম্প্রতি আইনজীবী সৌরভ কিরপালের (Sourav Kirpal) দিল্লি আদালতে বিচারপতি পদে নিযুক্ত হওয়া নিয়ে জোর তরজা হয়। সুপ্রিম কোর্টের প্রধানবিচারপতির নেতৃত্বাধীন কলেজিয়াম (Collegiums) প্রবীন আইনজীবী সৌরভ কিরপালকে বিচারপতি পদে নিযুক্ত করার অনুমোদন দেন। সে সময় কেন সৌরভ কিরপালকে বিচারপতি পদে নিযুক্ত করা উচিৎ তার সপক্ষে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (DY Chandrachur) রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের একটি চিঠি প্রকাশ্যে আনেন। তা নিয়েই এদিন প্রতিক্রিয়া দেন কিরেন রিজিজু। কলোজিয়াম সে সময় মাদ্রাস হাইকোর্টে আর জন সত্যেনের বিচারপতি পদে নিযুক্ত হওয়া নিয়ে ইন্টালিজেন্স ব্যুরোর একটি তথ্যও প্রকাশ করেন।
মঙ্গলবার দিল্লিতে একটি অনুষ্ঠানে সেই প্রসঙ্গ টেনে কিরেন রিজিজু (Kiren Rijiju)বলেন ‘‘দেশের নিরাপত্তার খাতিরে ইন্টালিজেন্স এজেন্সিদের কাজ গোপন রাখা হয়। সেখানে প্রকাশ্যে এভাবে তাদের তথ্য প্রকাশ করাটা সঠিক পদ্ধতি নয়’’। সৌরভ কিরপালের বিচারপতি পদে নিযুক্ত করা প্রসঙ্গে গত সপ্তাহে পুর্ণাঙ্গ বিবৃতি দেয় কলেজিয়াম। সেখানে বিচারপতি সঞ্জয় কিশোর কল (Sanjay kishor Kaul)ও কে এম জোসেফ (K M Joseph) উল্লেখ করেন রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয় কিরপালের বিচারপতি হওয়া নিয়ে আপত্তি জানিয়েছে। কারন কিরপাল নিজের যৌন পরিচয় প্রসঙ্গে উন্মুক্ত মতামত দেন ও তার সঙ্গি একজন সুইজারল্যান্ডের (Switzerland) নাগরিক।


যদিও কলেজিয়ামের পাল্টা দাবি বিদেশী সঙ্গি আছে এরকম অনেক বিচারপতিই রয়েছেন। আর বিদেশি সঙ্গি থাকা মানেই দেশের আইনি তথ্য বাইরে চলে যাবে সে কথা ভাব ভুল। এছাড়াও সুইজারল্যন্ডের সঙ্গে ভারতে যথেষ্ট সুসম্পর্কই রয়েছে। প্রসঙ্গত সৌরভ কিরপালের বিচারপতি পদে নিযুক্ত হওয়ার বিষয়টি ২০১৭ সাল থেকে আটকে রয়েছে। মূলত তার সমকামিতা (Gay)নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। তবে বিচারপতি হলে সৌরভ কিরপালই হবে দেশের প্রথম সমকামী বিচারপতি (Gay Judge)। মোটের ওপরে বিচার ব্যবস্থাকেও সম্পূর্ণভাবে কুক্ষিগত করতে বিজেপি (BJP) মরিয়া। সেকারনে কলেজিয়াম পদ্ধতিতে বিচারক নিয়োগ বাতিল করে বিচারক নিয়োগ সরাসরি কেন্দ্রের নিয়ন্ত্রণে নিতে চায় মোদী সরকার।

Comments :0

Login to leave a comment