MADHYA PRADESH SHIVRAJ

মধ্য প্রদেশে সাফল্যে মোদীর প্রচারকেই সামনে রাখছেন শিবরাজ

জাতীয়

নিজের গুরুত্ব কমিয়ে প্রধানমন্ত্রীকেই সামনে রাখছেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। দুপুরের মধ্যেই স্পষ্ট, বড় ব্যবধানে জিতে এই রাজ্যে ফের সরকার গড়ছে বিজেপি। 
কংগ্রেস সূত্র জানাচ্ছে, দিল্লিতে দলের শীর্ষ স্তর উদ্বিগ্ন মধ্য প্রদেশের ফলাফলেই। পাঁচ বছর আগে এ রাজ্যে ভোটে জিতেছিল কংগ্রেসই। যদিও সরকার রাখতে পারেনি দল ভাঙানো ঠেকাতে না পারায়। কিন্তু এবার বিজেপি’র সঙ্গে শতাংশের বিচারে ব্যবধান কংগ্রেস নেতৃত্বকে ভাবাচ্ছে বেশি। 
নির্বাচন কমিশনের হিসেব অনুযায়ী, বিজেপি’র প্রাপ্ত ভোটের হার ৪৮.৯১ শতাংশ। কংগ্রেসের ৪০.১৭ শতাংশ। বিএসপি’র হার ৩.২২ শতাংশ, এগিয়ে রয়েছে ৩টি আসনে। 
২৩০ আসনের বিধানসভায় এ রাজ্যে গোড়া থেকে সন্তোষজনক থেকেছে। ১৬০’র বেশি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। কংগ্রেসের এক মুখপাত্র স্পষ্টই জানিয়েছেন যে এই ফলাফল হিসেবের মধ্যে ছিল না। অভ্যন্তরীণ সমীক্ষাতেও এই আভাস ছিল না। গতবারের তুলনায় ৪৮ আসন হারানোর কথা ছিল না। কেন হলো খতিয়ে দেখা হবে।
বেলার দিকেই শিবরাজ সিং চৌহান বলেছেন, ‘‘সাফল্যের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া নিশ্চয়তা গুরুত্বপূর্ণ হয়েছে। ‘মোদী কা গ্যারান্টি’-র সঙ্গে ভূমিকা নিয়েছে অমিত শাহের সাংগঠনিক ভূমিকা।’’ তাঁর সংযোজন, ‘‘লাডলি বহেনা প্রকল্প মহিলারা গ্রহণ করেছেন। ভোটের ফলাফল তা প্রমাণ করছে।’’ 
বিজেপি নেতা রাজীব প্রতাপ রুডি বলেছেন, ‘‘জাতীয় স্তরের রাজনীতি এবং আন্তর্জাতিক স্তরে নরেন্দ্র মোদীর গুরুত্ব বেড়ে যাওয়া মানুষ ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিচার করেছে। মহিলাদের আসন সংরক্ষণের আইনও ভূমিকা নিয়েছে।’’ 
পর্যবেক্ষকদের একাংশের বক্তব্য, কেবল মধ্য প্রদেশ নয়, হিন্দি বলয়ে সাম্প্রদায়িক মেরুকরণের কৌশল সবথেকে ভাল প্রয়োগ করতে পারে বিজেপি এবং আরএসএস। মধ্য প্রদেশে বারবার আক্রান্ত হয়েছেন দলিত এবং আদিবাসীরা। কিন্তু আরএসএস ছোট ছোট স্তরে এক অংশকে অন্য অংশের বিপক্ষে দাঁড় করিয়ে ভোটের ফয়দাও নিতে পারে। মধ্য প্রদেশে তা করা হচ্ছে। 
এই অংশের বক্তব্য, সাম্প্রদায়িক হিন্দুত্ববাদের মুখোমুখি বিরোধিতার প্রচার কংগ্রেস করেনি। রাজ্যে প্রধান মুখ ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথ। তিনি বিজেপি’র প্রশাসনিক ব্যর্থতা এবং দুর্নীতিতেই সীমাবদ্ধ থেকেছেন প্রচারে। চোখে পড়ার মতো নতুন প্রজন্মের কোনও নেতা না থাকাও হয়ত কংগ্রেসের বিপক্ষে গিয়েছে।

Comments :0

Login to leave a comment