SILIGURI CPIM PRESS MEET

মানুষের জ্বলন্ত সমস্যা নিয়ে জনসংযোগ কর্মসূচি শিলিগুড়িতে

জেলা

SILIGURI CPIM PRESS MEET

শিলিগুড়ি শহর তথা শহরবাসীর প্রতিদিনের জ্বলন্ত দাবিদাওয়াকে সামনে রেখে তৃণমূল কংগ্রেস পরিচালিত শিলিগুড়ি পৌর কর্পোরেশনের সার্বিক ব্যর্থতা তুলে ধরে গোটা জানুয়ারি মাস ব্যাপী জনসংযোগ কর্মসূচির ডাক দিলো সিপিআই(এম)। সিপিআই(এম) ২নং এরিয়া কমিটির পক্ষ থেকে বৃহস্পতিবার দুপুরে অনিল বিশ্বাস ভবনে সাংবাদিক বৈঠকে এই কর্মসূচীর কথা ঘোষণা করেন এরিয়া কমিটির সম্পাদক সৌরভ সরকার। তিনি বলেন, নতুন বছরের প্রথম দিন থেকেই এই কর্মসূচি শুরু হবে। কর্মসূচি চলাকালীন সিপিআই(এম) ২নং এরিয়া কমিটির অন্তর্গত ৪ থেকে ১৫ নম্বর ওয়ার্ডের প্রতিটি বাড়ি বাড়ি পৌঁছে গিয়ে সাধারন মানুষের অভাব অভিযোগ জানতে ও মত বিনিময়ের মাধ্যমে সমৃদ্ধ হয়ে ব্যাপক জনসংযোগ গড়ে তোলা হবে। পরবর্তীতে ধারাবাহিক আন্দোলন কর্মসূচিও চলবে। পাশাপাশি লিফলেট বিলি করা হবে। চলবে গণ অর্থ সংগ্রহ অভিযান। 


প্রসঙ্গত ২০২২সালে শিলিগুড়ি পৌর কর্পোরেশনের নির্বাচনে জনগনের রায়ে শিলিগুড়ি পৌর কর্পোরেশন পরিচালনার দায়িত্ব পায় তৃণমূল কংগ্রেস। ২০২৩ সাল আসন্ন। অথচ গত এক বছর সময়ে শিলিগুড়ি পৌর কর্পোরেশনের বর্তমান বোর্ড শহর জুড়ে পৌর পরিষেবা দিতে একেবারেই ব্যার্থ হয়েছে। এই সময়ে শহরের সাধারণ মানুষ প্রতিদিন চূড়ান্ত হয়রানি স্বীকার হচ্ছেন। 
সৌরভ সরকার বলেন, তীব্র জলকষ্টে শহরবাসী ভুগছেন। ২নং এরিয়া কমিটির অন্তর্গত ৪ থেকে ১৫ নম্বর ওয়ার্ডের মধ্যে বস্তি, কলোনি, ফ্ল্যাটবাড়িগুলিতে গরীব মধ্যবিত্ত মানুষের বসবাস। রয়েছে ব্যবসায়িক এলাকাও। সেই সমস্ত এলাকার মানুষ জল সমস্যায় ভুগছেন। ৪ নম্বর ওয়ার্ডের মানুষদের একটি বড় অংশকে পানীয় জল আনতে ১০ নম্বর ওয়ার্ডে প্রতিদিন ছুটতে হচ্ছে। দূর্গানগর, আদর্শনগর এলাকাতেও পানীয় জলের সমস্যা রয়েছে। ৫ নম্বর ওয়ার্ডে কার্বন মিশ্রিত পানীয় জল আসছে। বারবার অভিযোগ করার পরেও কোন সুরাহা পাননি তাঁরা। বিভিন্ন ভ্যাটগুলি নিয়মিত পরিষ্কার হচ্ছে না। বিবেকানন্দ রোড ডাম্পিং গ্রাউন্ডের আকার ধারণ করেছে। শহরের চারপাশ থেকে নোংরা আবর্জনা নিয়ে এসে বিবেকানন্দ রোডের দুটি জায়গায় ফেলা হচ্ছে। ফলে এলাকার সাধারণ মানুষের ওই রাস্তায় হাঁটাচলা করা দায় হয়ে পড়েছে। নাক মুখে কাপড় চাপা দিয়ে রাস্তা পার করছেন সাধারণ মানুষ। ঝঙ্কার মোড় বাজার, বিধান মার্কেট সহ একাধিক বাজারগুলিতে বেলা ১২ টার পরেও জঞ্জাল পরিষ্কার করা হচ্ছে না। 

নিকাশী নালা, জঞ্জাল অপসারণ ব্যবস্থা একেবারেই ভেঙে পড়েছে। গোয়ালাপট্টি, মহারাজ কলেনি, হেমন্তবসু কলোনি, সন্তোষীনগর, গঙ্গানগর, কয়লাডিপো, ১৪ নম্বর ওয়ার্ডের হেলাবস্তি এলাকার সাধারণ গরীব মানুষের ভাতা বন্ধ এই সময়কালে। বার্ধক্য, বিধবা ভাতা বন্ধ। নতুন করে কোন ভাতা পাচ্ছে না। সমস্যাগুলি ক্রমশ প্রকট আকার ধারণ করেছে। পাশাপাশি শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতি একেবারেই তলানিতে গিয়ে ঠেকেছে। শিলিগুড়ি সংলগ্ন এলাকায় জমি মাফিয়াদের সঙ্গে পুলিশের গুলি চালনাকে কেন্দ্র করে দুই পক্ষ গুলিবিদ্ধ হবার ঘটনা সহ পাক গুপ্তচর আটক, স্কুল ছাত্রী অপরহরন ও শারিরীক অত্যাচারের পরে নির্মম হত্যাকান্ডের মতো ঘটনাও ঘটেছে। অতীতে যা শহরবাসী প্রত্যক্ষ করেনি। সাধারণ মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছেন। 


তিনি জানান, পরিষেবা প্রদানে ডবল ইঞ্জিন তত্ত্বে তৃণমূল কংগ্রেস পরিচালিত রাজ্য সরকার ও পৌর কর্পোরেশনের ব্যর্থতার বিরুদ্ধে এবং শহরের আইনশৃঙ্খলার অবনতি, তৃণমূলের দুর্নীতি, দ্রব্যমূল্য বৃদ্ধি, শহরবাসীর দুর্দশা ও হয়রানি সহ নানা দাবিদাওয়া নিয়ে আগামী ২১ জানুয়ারি সিপিআই(এম) ২নং এরিয়া কমিটির উদ্যোগে মিছিল ও অবস্থান বিক্ষোভ সভা অনুষ্ঠিত হবে। এয়ার ভিউ মোড় থেকে মিছিল শুরু হয়ে হাসমিচকে পৌঁছে সেখানেই তিনঘন্টা ব্যাপী অবস্থান বিক্ষোভ কর্মসূচী চলবে। এদিনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মিন্টু রাহা, তানিয়া দে, স্বপন চ্যাটার্জি, শিখা চ্যাটার্জি, মহম্মদ লাল, গঙ্গা রায়, সুরজ কুন্ডু প্রমুখ।

Comments :0

Login to leave a comment