SITHARAMAN BANKS

বিপদ সামনে, সেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই ভরসা কেন্দ্রের!

জাতীয়

SITHARAMAN BANKS

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রধানদের সঙ্গে জরুরি বৈঠক করলেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন। ঝুঁকি রয়েছে কোথায়, তা ব্যাঙ্ক প্রধানদের খতিয়ে দেখতে বলেছেন সীতারামন। 

মার্কিন যুক্তরাষ্ট্রে সিলিকন ভ্যালি ব্যাঙ্ক দেউলিয়া হওয়ার পর থেকে পরপর ব্যাঙ্ক সঙ্কটের মুখে পড়েছে। সুদের হার বেড়ে যাওয়ায় কমেছে বন্ডের অর্থমূল্য। ফলে বন্ডে ধরে রাখা সম্পদের দাম কমে গিয়েছে। গ্রাহকরা একসঙ্গে আমানত থেকে টাকা তুলতে চাইলে সম্পদের অভাবে দেউলিয়া হয়ে গিয়েছে ব্যাঙ্ক। আর্থিক মন্দার পূর্বাভাস প্রচারিত হতেই শঙ্কা ছড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পর সঙ্কটের ছোঁয়াচ লেগেছে ইউরোপে।  

জানা গিয়েছে ব্যাঙ্কের সম্পদ যা বন্ডে রয়েছে, তার অর্থমূল্য নিয়মিত নজরদারিতে রাখার সিদ্ধান্ত হয়েছে শনিবারের বৈঠকে। ভারতে মূল্যবৃদ্ধি ঠেকাতে সুদের হার পরপর বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। সেই কারণেই বন্ডের মূল্য কী দাঁড়াচ্ছে, তা বিবেচনা করা হবে নিয়মিত ভিত্তিতে। 

এদিন বৈঠকে অংশ নেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী ভগবত কারাদ, আর্থিক পরিষেবা সচিব বিবেক যোশীও। ব্যাঙ্কের সম্পদের কোন অংশ ঝুঁকিতে রয়েছে তার খতিয়ান পেশ করেছে বিভিন্ন ব্যাঙ্ক। সরকারি বিবৃতিতে জানানো হয়েছে যে আমানতে জমা টাকা বিনিয়োগের ক্ষেত্রে বৈচিত্রে জোর দেওয়ার পরিকল্পনা নিয়েও আলোচনা হয়েছে। ঝুঁকির মাত্রা এবং প্রতিদানের হার বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে আলাদা হয়। এই সময়ে তা বিবেচনায় রাখতে বলা হয়েছে। 

বিবৃতিতে বলা হয়েছে যে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক অর্থ মন্ত্রীকে জানিয়েছে কর্পোরেট প্রশাসনের গৃহীত নীতি মেনেই পরিচালিত হচ্ছে প্রতিষ্ঠান। বিশ্বের পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। 

ভারতে এর আগে মন্দা পরিস্থিতি সামলাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কই। বিভিন্ন দেশে ডুবছে বেসরকারি বহুজাতিক ব্যাঙ্ক। অনেকেই মনে করছেন, বিপদের স্পষ্ট আভাস থাকায় সেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ব্যবস্থার ওপর ভরসা করছে কেন্দ্রের বিজেপি সরকার। এই অংশ মনে করাচ্ছে যে বিজেপি সরকারই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের নীতি ঘোষণা করেছে কিছুদিন আগে। সীতারামন নিজেই জানিয়েছেন যে কয়েকটি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বাইরে আর সরকারি ব্যাঙ্ক রাখা হবে না। 

Comments :0

Login to leave a comment