Sukhvinder Sukhu

হিমাচলে কংগ্রেসের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সুখু

জাতীয়

হিমাচল প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন সুখবিন্দর সিং সুখু। শনিবার সন্ধ্যায় সিমলায় কংগ্রেসের পরিষদীয় দলের বৈঠকে তাঁকে নির্বাচিত করা হয়েছে। উপমুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন মুকেশ অগ্নিহোত্রী। রবিবার বেলা এগারোটায় শপথ নেবেন সুখু। 

হিমাচলে ৬৮ আসনের মধ্যে ৪০টি আসন পেয়ে জয়ী হয়েছে কংগ্রেস। মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে গোড়ায় এগিয়ে ছিলেন দলের প্রদেশ সভাপতি প্রতিভা সিং। প্রকাশ্যে নিজের পক্ষে সওয়ালও করেছিলেন। তবে শুক্রবার সিমলায় দলের বিধায়কদের বৈঠকে কারও নাম চূড়ান্ত হয়নি। ভার দেওয়া হয়েছিল জাতীয় স্তরের কমিটিকে। সুখু, অগ্নিহোত্রী এবং সিং- তিনজনের অনুগামীরাই দাবি তোলেন।

শনিবার দিল্লিতে কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক রাজ্যের সংগঠনের দায়িত্বপ্রাপ্ত নেতা এবং ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বড় ভূমিকা নিয়েছেন এই পর্বে। তাঁকে সহায়তা করেন রাজীব শুক্লা। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব পড়ে দলের অন্যতম সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর ওপর। দিল্লিতে সুখুর নাম চূড়ান্ত হওয়ার পর নির্দেশ পাঠানো হয় সিমলায়। প্রতিভা সিংয়ের অনুগামীরা বিক্ষোভও দেখাতে নামেন। তবে তা স্থায়ী হয়নি।

 

সুখু এবং অগ্নিহোত্রী হিমাচল কংগ্রেসে দীর্ঘদিনের নেতা। হিমাচল প্রদেশ বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলনে নেতৃত্ব থেকে উত্থান সুখুর। হামিরপুর জেলা নদাউঁ কেন্দ্রের বিধায়ক তিনি। প্রতিভা সিং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী। মান্ডির সাংসদও তিনি। কংগ্রেস এক ব্যক্তিকে একাধিক পদে না রাখার অবস্থান জানিয়েছে প্রদেশ নেতাদের। হিমাচল প্রদেশে কংগ্রেসের সভাপতি প্রতিভা সিং। তবে রাজ্যে দলের একাধিক কেন্দ্রের সমন্বয়ের গুরু দায়িত্ব চাপবে জাতীয় স্তরের নেতাদের ওপর, বলছেন পর্যবেক্ষকরা। 

সুখু চারবারের বিধায়ক। প্রদেশ সভাপতিও ছিলেন দলের। মুকেশ অগ্নিহোত্রী বিধানসভায় পরিষদীয় দলনেতার দায়িত্ব পালন করেছেন বিজেপি সরকারের সময়।

 

Comments :0

Login to leave a comment