Vote Telangana

তেলেঙ্গানা: কংগ্রেস ৬৪, বিআরএস ৩৯

জাতীয়

তেলেঙ্গানায় জিতল কংগ্রেস। সন্ধ্যা সাড়ে ছয়টার রিপোর্ট অনুযায়ী, কংগ্রেস জয়ী ৬৪ আসনে। বিআরএস জিতেছে ৩৯ আসনে। বিজেপি পেয়েছে ৮ আসন। তেলেঙ্গানায় একটি আসনে জয়ী হয়েছে সিপিআই। রাজ্যে মোট ১১৯ বিধানসভা আসন রয়েছে।  

তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও ২টি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি একটি আসনে তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেস সভাপতি রেভন্থ রেড্ডির কাছে পরাজিত হয়েছেন। 

নতুন রাজ্য গঠনের আন্দোলনের ফসল তেলেঙ্গানা, দেশের সর্বকনিষ্ঠ রাজ্য। অন্ধ্র প্রদেশ ভেঙে তেলেঙ্গানা গঠনের পর কংগ্রেসের সংগঠনেও ধাক্কা লেগেছিল। অবিভক্ত অন্ধ্র প্রদেশে একসময়ে সরকার চালিয়েছে কংগ্রেস, বোঝা কঠিন হয়ে উঠেছিল। 

আগের নির্বাচনে, ২০১৮’তে তখন তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি হিসেবে কে চন্দ্রশেখর রাও বিরোধীদের সাফ করে দিয়েছিলেন। টিআরএস ১১৯ আসনের মধ্যে জয়ী হয় ৮৮ আসনে। রাও বা ‘কেসিআর’ এবার লড়েন কামরেড্ডি এবং গজওয়েল কেন্দ্র থেকে।

 কংগ্রেস সংগঠন শক্তিশালী করেছে প্রদেশ সভাপতি রেভন্থ রেড্ডির নেতৃত্বে। তিনি লড়ছেন কামারেড্ডি এবং কোদাঙ্গল- দুই কেন্দ্র থেকে। সিরসিলা কেন্দ্র থেকে লড়ছেন কেসিআর’র পুত্র এবং রাজ্যের মন্ত্রী কেটি রামা রাও। 

সিপিআই(এম) রাজ্যে এককভাবে লড়ছে ১৯টি কেন্দ্রে। বাকি কেন্দ্রগুলিতে বিজেপি’কে হারাতে সক্ষম প্রার্থীকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন রাজ্য সম্পাদক টি বীরভদ্রম। তিনি নজে লড়ছেন পালেরু কেন্দ্র থেকে। খাম্মামে প্রার্থী ওয়াই শ্রীকান্ত। 

সিপিআই কংগ্রেসের সঙ্গে জোট করে ১টি আসনে লড়ছে। রাজ্য সম্পাদক কে শম্ভাশিবা রাও প্রার্থী কোথাগুদেমে।

Comments :0

Login to leave a comment