VIKRAM HOPS ISRO

বিক্রমের ছোট্ট লাফে বড় সম্ভাবনা দেখছে ইসরো

জাতীয়

VIKRAM HOPS ISRO ল্যান্ডারের মডেল।

ছোট্ট লাফ দিলো ‘বিক্রম’। চন্দ্রযানের ল্যান্ডার যে চাঁদের মাটিতে লাফাতেও পারবে, এমন ঘোষণা আগে করেনি ইসরো। চন্দ্রযান-৩’র ল্যান্ডার লাফানোর পর মহাকাশ গবেষণা প্রতিষ্ঠানটি জানাচ্ছে, ভবিষ্যতে চাঁদ থেকে সরঞ্জাম সমেত ফিরিয়ে আনার দিকে তাকিয়ে এই ঘটনা সম্ভাবনাময়। 

সোমবার ইসরো বলেছে, ল্যান্ডার বিক্রম ফের ‘সফ্‌ট ল্যান্ডিং’ করেছে। লক্ষ্যের চেয়ে বেশি সাফল্য ছুঁয়ে ফেলেছে। পৃথিবী থেকে পাঠানো নির্দেশ মেনে নিজের ইঞ্জিন চালু করেছে। চাঁদের মাটি ছেড়ে ৪০ সেন্টিমিটার ওপরে উঠেছে। ৩০-৪০ সেন্টিমিটার দূরে ফের নিরাপদে নেমেছে চাঁদের মাটিতে। 

ছোট্ট এই লাফ কেন গুরুত্বপূর্ণ?

ইসরো’র ব্যাখ্যা, ‘কিক স্টার্ট’ উৎসাহজনক। সরঞ্জাম সমেত চাঁদ থেকে পৃথিবীর মাটিতে ফিরে আসার জন্য এই পরীক্ষা উৎসাহের। ভবিষ্যতে চাঁদের মাটিতে মানুষ পাঠানোর জন্যও এই সক্ষমতা কাজে লাগবে। 

মানুষ পাঠানোর ক্ষেত্রে তো বটেই, সরঞ্জাম ফিরিয়ে আনার মতো অভিযানের ক্ষেত্রেও চাঁদের মাটি ছেড়ে ফের মহাশূন্যে পাড়ি দেওয়ার সষমতা দরকার মহাকাশ যানের। বিজ্ঞানী বলেছেন, সেই লক্ষ্যে পৌঁছাতে হলে এদিন যা ‘বিক্রম’ তার চেয়ে বহুগুণ বড় লাফ দেওয়ার ক্ষমতা দরকার। কিন্তু কোনও সন্দেহ নেই যে ছোট এই লাফ এগনোর জন্য গুরুত্বপূর্ণ। 

ইসরো জানাচ্ছে, ল্যান্ডার বিক্রমের সঙ্গে থাকা দুই যন্ত্র ‘চন্দ্রএসটিই’ এবং ‘আইএলএসএ’ গুটিয়ে ভেতরে ঢুকিয়ে নেওয়া হয়েছিল। লাফ সেরে ‘বিক্রম’ ফের তাদের কাজেও বসিয়ে দিয়েছে। 

Comments :0

Login to leave a comment