Bijayan on NCERT syllabus

পাঠ্যবইয়ে বিকৃতি, দেশজুড়ে প্রতিবাদের আহ্বান বিজয়নের

জাতীয়

এনসিইআরটি পাঠ্য বইয়ে ইতিহাস বিকৃতির জন্য কেন্দ্রের বিজেপি সরকারের তীব্র নিন্দা করলেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। সিবিএসই’র দ্বাদশ স্তরের ইতিহাস বই থেকে মুঘল সাম্রাজ্যের ইতিহাস মুছে ফেলা হয়েছে। 


ওই একই ক্লাসের রাষ্ট্রবিজ্ঞানের বই থেকে গান্ধীজীর হত্যা, গান্ধীজীর হিন্দু-মুসলিম ঐক্যের মতাদর্শ মুছে ফেলা হয়েছে। গান্ধীজীকে হত্যার দায়ে আরএসএস-কে নিষিদ্ধ করার সিদ্ধান্তও বাদ গিয়েছে বই থেকে। ঘটনা ও তথ্য মুছে ফেলে ইতিহাস বিকৃতির এই পদক্ষেপকে ধিক্কার জানিয়েছেন বিজয়ন। প্রতিবাদে নামার আহ্বানও জানিয়েছেন তিনি।
২০০২ সালে গুজরাট গণহত্যা এবং নকশালপন্থী আন্দোলনের মতো গুরুত্বপূর্ণ অধ্যায় বাতিলের সিদ্ধান্তকেও ‘অত্যন্ত আপত্তিকর পদক্ষেপ’ আখ্যা দিয়েছেন বিজয়ন। সিপিআই(এম)’র এই পলিট ব্যুরোর সদস্য বলেছেন, স্কুলের পাঠ, বইয়ে এই পরিবর্তন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। 


বিজয়ন বলেছেন, কেন্দ্রের এই সিদ্ধান্তের মূল উদ্দেশ্য হলো পাঠ্যবইয়ের  গৈরিকীকরণ। ইতিহাস বই থেকে মুঘল সাম্রাজ্যের অধ্যায় মুছে ফেলার অর্থ মধ্যযুগীয় ইতিহাসের একটি বিশাল অংশকে বাদ দিয়ে দেওয়া। ‘ভুল ইতিহাস’ এবং ইতিহাসের ‘গৈরিকীকরণ’ করে শিশুদের মনে সাম্প্রদায়িক ও ঘৃণার রাজনীতি ঢোকানোর চেষ্টা করছে বিজেপি-আরএসএস। এনসিইআরটি আরএসএস’র বাতলানো পথে হাঁটছে। সংবিধান অনুযায়ী শিক্ষা আমাদের মৌলিক অধিকার সেই গণতন্ত্রিক প্রক্রিয়াকে নষ্ট করার চেষ্টা করছে বিজেপি-আরএসএস। 
পাঠ্যবইয়ে সিলেবাস বিকৃতির বিরুদ্ধে দেশজুড়ে প্রতিবাদে নামার ডাক দিয়েছেন বিজয়ন।

Comments :0

Login to leave a comment