EGRA BLAST IC

কেবল বদলি, শাস্তি নয় কেন আইসি’কে:
ক্ষোভ বিস্ফোরণের গ্রামে

রাজ্য জেলা

EGRA BLAST IC এগরার খাদিকুলে বিস্ফোরণে উঠে যাওয়া কারখানা।

রামশংকর চক্রবর্তী: এগরা 

এগরা থানার আইসি মৌসম চক্রবর্তীকে কেবল বদলি করা হলো কেন? দশজনের মৃত্যুর পরও কেন কোনও শাস্তি দিল না প্রশাসন। খাদিকুলের সর্বত্র শুক্রবার এই ভাষাতেই ক্ষোভ উগরে দিচ্ছেন স্থানীয়রা।

স্থানীয়দের অভিযোগ, এই আইসি এই মৌসম চক্রবর্তীর সঙ্গে বোমা কারখানার মালিক তৃণমূল নেতা ভানু বাগের সঙ্গে গভীর সম্পর্ক ছিল। ভানু মাসোহারা পাঠাতো এগরা থানায়। ভানু বাগের বেআইনি বাজি কারখানার প্রতিবাদে সরব হলেই মিথ্যা মামলা সাজিয়ে দিতেন আইসি মৌসুম চক্রবর্তী। 

গত মঙ্গলবার বোমা কারখানায় বিস্ফোরণ হওয়ার পর ঘটনাস্থলে পৌঁছানো আইসি’কে ঘিরে  বিক্ষোভে শামিল হন এলাকাবাসী। স্বজনহারানো গ্রামবাসীরা তাড়া করেন পুলিশকে। প্রত্যেকেই সংবাদমাধ্যমের সামনে অভিযোগ করেন পুলিশের মদতেই ভানুর এত বাড়বাড়ন্ত। বাজি কারখানার আড়ালে চালিয়ে যেতে পরেছিল বোমা কারখানা। 

শুক্রবার সকালেই খবর পাওয়া যায় যে প্রধান অভিযুক্ত ভানু বাগের মৃত্যু হয়েছে। খবর পৌঁছায় খাদিকুলেও। ভয়াবহ বিস্ফোরণের পরপরই ওডিশার দিকে ভানুকে পালাতে দেখেছিলেন বাসিন্দারা। এর আগেও ভানু বাগের কারখানায় বিস্ফোরণ হয়েছে। পুলিশ তুললেও, ছাড়া পেয়েছে। এবার বিস্ফোরণে নিহতদের মধ্যে রয়েছেন মহিলারা। গ্রামবাসীরা জানিয়েছেন, ভয় দেখিয়ে বিপজ্জনক কাজে যেতে বাধ্য করা হতো তাঁদের।   

এলাকার বাসিন্দারা বলছেন ভানুর তো মৃত্যু হলো। কিন্তু আইসি শাস্তি পেল কই ? তাকে তো অন্য থানায় সসম্মানে বদলি করে দেওয়া হলো। আদতে রাজ্য সরকার এই অভিযুক্ত পুলিশ আধিকারিক সহ এই অবৈধ কারবারকে ক্লিনচিট দিচ্ছে। এলাকাবাসীর কথায় তেমনটাই উঠে আসছে।

এগরা থানার অভিযুক্ত আইসি মৌসম চক্রবর্তীকে হুগলি পুলিশ জেলায় বদলি করা হয়। তার পরিবর্তে স্বপন গোস্বামীকে এগরা থানায় আইসি’র দায়িত্ব দেওয়া হয়েছে। পুলিশ সূত্রে এমনটাই জানা গেছে। বদলির খবর শুনেই অভিযুক্ত আইসিকে ঘিরে শুক্রবার ব্যাপক বিক্ষোভ দেখায় এলাকার বাসিন্দারা। তাদের একটাই দাবি এই আইসিকে কঠোর শাস্তি দিতে হবে। 

পুলিশ সূত্রে খবর, ভানুর শেষকৃত্যের পর তার ছেলেকে হেফাজতে নেওয়া হবে। এগরা বিস্ফোরণ মামলায় ভানু, পুত্র পৃথ্বীজিৎ ও ভাইপো এই তিন জনকে মূল অভিযুক্ত হিসাবে রেখে মামলা দায়ের হয়েছিল। ভাইপোকে ইতিমধ্যে ৮ দিনের সিআইডি হেফাজতে নেওয়া হয়েছে।

এলাকাবাসী সাংবাদিকদের সামনেই বলছেন, "ভানু বাগের মৃত্যু হয়েছে। তাকে আর শাস্তি দেওয়া যাবে না। কিন্তু এগরা থানার আইসি’কে অন্য থানায় বদলি করে দেওয়া হলো কোনো শাস্তি না দিয়েই। আইসি’কে কি রাজ্য সরকার আড়াল করতে চাইছে?"

Comments :0

Login to leave a comment