Wrestlers Haridwar

হরিদ্বারে পদক ভাসিয়ে দিতে মরিয়া
সাক্ষীদের বিরত করছেন কৃষকরা

জাতীয়

Wrestlers Haridwar হরিদ্বারের গঙ্গার ঘাটের দৃশ্য। টিভি থেকে স্ক্রিনশট।

হরিদ্বারের গঙ্গায় পদক ভাসিয়ে দিতে চাইছেন দেশের সেরা কুস্তিগিররা। তাঁদের বিরত করছেন ন্যায়বিচারের লড়াইয়ে পাশে থাকা কৃষকরা। সাক্ষী মালিক, বিনেশ ফোগট, সঙ্গীতা ফোগট, বজরঙ পুনিয়াদের বোঝাচ্ছেন তাঁরা। কুস্তিগিররা এরপর আমরণ অনশনে যেতে পারেন। 

জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌণ অত্যাচারের অভিযোগে এক মাসের বেশি সময় ধরে সরব আন্তর্জাতিক স্তর পদকজয়ীরা। কেন্দ্রের ক্রীড়া মন্ত্রক কোনও পদক্ষেপ নেয়নি। ব্রিজভূষণ বিজেপি’র সাংসদ। দিল্লির যন্তর মন্তরে ধরনা চালিয়েছেন সাক্ষী, বিনেশরা। গত রবিবার তাঁদের ওপর দিল্লি পুলিশের নিপীড়নে প্রতিবাদ জানিয়েছেন সারা দেশের মানুষ। 

মঙ্গলবার বিকেলে হরিদ্বারে গঙ্গার ঘাটের কাছে থিকথিক করছে ভিড়। জাতীয় পতাকা নিয়ে পদকজয়ীরা, ন্যায় বিচারের দাবিতে আন্দোলনে নামা শ’য়ে শ’য়ে মানুষ। কৃষক নেতা নরেশ টিকায়েতকে দেখা যাচ্ছে আন্দোলনভূমিতে। রয়েছেন কৃষক পরিবারের মহিলারা।  

মঙ্গলবার বেলার দিকেই টুইটারে একটি চিঠি টুইট করেন সাক্ষী মালিক। তাতে তিনি লিখেছেন, ‘‘আমাদের গলায় যেই পদক গুলি রয়েছে আজ তার আর কোন গুরুত্ব নেই। এই পদক গুলি ফিরিয়ে দেওয়ার কথা ভাবলে ভিতর ভিতর আমরা শেষ হয়ে যাচ্ছি। কিন্তু আত্মমর্যাদা ছাড়া কোন ভাবে বেঁচে থাকা যায় না।’’ পদক জয়ীদের এই চিঠিতে আরও বলা হয়েছে যে, ‘‘আমরা প্রথমে ভেবেছিলাম রাষ্ট্রপতির কাছে পদক ফিরিয়ে দিয়ে আসবো, যিনি নিজে একজন মহিলা। দুই কিলোমিটার দুরে বসে তিনি সব কিছু দেখছেন শুনছেন কিন্তু কোন পদক্ষেপ নিচ্ছেন না।’’
শুধু রাষ্ট্রপতি নয় প্রধানমন্ত্রীকেও তারা নিশানা করেছেন। কুস্তিগিররা চিঠিতে লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী আমাদের তাঁর কন্যা বলে সম্বোধন করতেন। কিন্তু একবারের জন্য তার কন্যাদের কথা তিনি শোনেননি। পরিবর্তে আমরা দেখেছি যেই ব্যাক্তি আমাদের অপমান করেছে সে সাদা পোশাকে নতুন সংসদ ভবন উদ্বোধনে উপস্থিত রয়েছেন।’’


উল্লেখ্য রবিবার দিন কুস্তিগিররা যখন হাতে জাতীয় পতাকা নিয়ে মার খাচ্ছেন তখন সেন্ট্রাল ভিস্তা উদ্বোধনে বিভিন্ন পোজে ছবি তুলছেন বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিং।  

Comments :0

Login to leave a comment