Yechury Kejriwal meeting

কেজরিওয়াল ইয়েচুরি বৈঠক দিল্লিতে

জাতীয়

সিপিআই(এম) কেন্দ্রীয় কনমিটির দপ্তর একে গোপালন ভবনে সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির সঙ্গে বৈঠক করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আপ নেতার সাথে এই বৈঠকে ছিলেন পলিটব্যুরো সদস্য প্রকাশ কারাত এবং বৃন্দা কারাত। বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনও করেন দুজন।

 

রাজ্য সরকারি আধিকারিকদের নিয়ন্ত্রণ করার বিষয়কে কেন্দ্র করে দিল্লির আপ সরকার এবং কেন্দ্রে মধ্যে বিরোধ দীর্ঘদিন ধরেই চলছিল। আপ সরকারের একাধিক নির্দেশিকা কেন্দ্র নিযুক্ত উপরাজ্যপাল খারিজও করেন। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্ট রায় দেয় কোন রাজ্যের সরকারি আধিকারিকদের দায়িত্ব দেওয়ার বিষয়টি রাজ্য সরকারই নিয়ন্ত্রণ করবে। এই রায়কে খারিজ করতে দ্রুত অর্ডিনেন্স জারি করে কেন্দ্রের বিজেপি সরকার।

চলতি মাসে এই ঘটনা প্রবাহের বিজেপি বিরোধী সমস্ত রাজনৈতিক দল বিজেপির স্বৈরাচারী মনোভাবের তীব্র প্রতিবাদ জানায়। সিপিআই(এম) পরিল ব্যুরো বিবৃতি দিয়ে কেন্দ্রের মোদী সরকারের আচরণকে অসাংবিধানিক আখ্যা দেয়। দিল্লিতে সিপিআই(এম) সহ বামপন্থী দলের কর্মীরা রস্তায় নেমে এই অর্ডিনেন্সের প্রতিবাদে সামিল হন। এদিনের বৈঠক সেই প্রেক্ষাপটে হয়েছে বলে জানিয়েছেন ইয়েচুরি এবং কেজরিওয়াল।

  

বিজেপি বিরোধী লড়াইয়ে বামপন্থীরা সর্বত্র গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন। সিপিআই(এম) নেতৃবৃন্দের সাথে গত কয়েকদিনের মধ্যে বিজেপি বিরোধী শিবিরের একাধিক নেতা বৈঠক করেছেন। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের সাথে বৈঠক করেছেন সীতারাম ইয়েচুরি।  

Comments :0

Login to leave a comment